টানা অষ্টম লিগ শিরোপা জিতল বায়ার্ন মিউনিখ

বণিক বার্তা অনলাইন

জার্মান বুন্দেসলিগায় টানা অষ্টম শিরোপা জিতে নিল বায়ার্ন মিউনিখ। মঙ্গলবার রাতে ওয়ের্ডার ব্রেমেনের মাঠে ১-০ গোলের জয় তুলে নিয়ে শিরোপার উৎসব করে বাভারিয়ানরা। 

গতকাল রাতে ম্যাচের ৪৩ মিনিটে জেরোম বোয়াটেংয়ের পাস থেকে বায়ার্নের জয়সূচক গোলটি করেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কি। এই জয়ে দুই ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়ে গেল হ্যানসি ফ্লিকের দলের। চলতি বুন্দেসলিগায় এটা বায়ার্নের টানা ১১তম জয়। দ্বিতীয় স্থানধারী বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করল দলটি। 

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে টানা আটটি শিরোপা জয়ের দ্বিতীয় কীর্তি গড়ল বায়ার্ন। অন্য কীর্তিটি ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের, যারা ২০১১-১২ মৌসুম থেকে ২০১৮-১৯ মৌসুম পর্যন্ত টানা আটবার শিরোপার স্বাদ পায়। জুভেন্টাস হয়তো এবার টানা নবম লিগ শিরোপা ঘরে তুলবে। 

লেভানডভস্কি এখন পর্যন্ত করেছেন ৩১ গোল, যা বুন্দেসলিগার ইতিহাসে কোনো বিদেশি খেলোয়াড়ের এক মৌসুমে যুগ্মভাবে সর্বোচ্চ। ২০১৬-১৭ মৌসুমে ৩১ গোল করেছিলেন বরুশিয়া ডর্টমুন্ডের (বর্তমানে আর্সেনালে) গ্যাবনিজ স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং। অবশ্য বাকি দুই ম্যাচে অবামেয়াংকে নির্বিঘ্নেই  টপকে যেতে পারেন লেভানডভস্কি। 

গতকাল মাঠে নামার আগে বায়ার্ন খেলোয়াড়রা জানতো, এই ম্যাচে জিতলেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে তাদের। সেরা খেলাটা প্রদর্শন করতে না পারলেও ঠিকই কাঙ্খিত জয়টি তারা তুলে নেয়।

এবারের শিরোপা উদযাপন ছিল রঙহীন। এমনিতে দুই ম্যাচ হাতে রেখে জয়, তার ওপর মাঠে ছিল না কোনো দর্শক। নভেল করোনাভাইরাসের কারণে গ্যালারিতে দর্শক ছিল না। অথচ গত মৌসুমের শেষ দিন যখন তারা ফ্রাংকফুর্টকে ৫-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে তখন সেই উদযাপনের সাক্ষী ছিল অ্যালিয়াঞ্জ অ্যারেনার ৭৫ হাজার দর্শক। কিন্তু পরশু ব্রেমেনের ৪২ হাজার দর্শক ধারণক্ষম স্টেডিয়ামটি ছিল শূন্যপ্রায়। 

জয় শেষে বায়ার্ন কোচ ফ্লিক বললেন, ‘গত কয়েক মাসে আমরা যে ধরণের ফুটবল খেলেছি তা ছিল অবিশ্বাস্য। দলটির মধ্যে আবেগ, আনন্দ ও চেতনার সন্নিবেশ দেখেছি আমি।’

এবার ট্রেবল জয়ের মিশন। ৪ জুলাই জার্মান কাপের ফাইনালে তারা মুখোমুখি হবে লেভারকুসেনের। আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের পথে পাঁচবারের সাবেক চ্যাম্পিয়নরা। শেষ ষোলোর প্রথম লেগে চেলসিকে ৩-০ গোলে হারিয়ে এগিয়ে রয়েছে জার্মান জায়ান্টরা। 

এদিকে টিনএজ আনসু ফাতি ও লিওনেল মেসির গোলে ভর দিয়ে ঘরের মাঠে লেগানেসকে ২-০তে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়াল বার্সেলোনা। ২৯ ম্যাচে বার্সার পয়েন্ট ৬৪, এক ম্যাচ কম খেলা রিয়ালের ৫৯। বৃহস্পতিবার ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে জিনেদিন জিদানের দল। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন