শিল্প-সাহিত্যে পত্রিকাটির অবদান অনেকের দৃষ্টি কেড়েছে

ড. সেলিম জাহান

দৈনিক বণিক বার্তার দশম বছরপূর্তিতে বণিক বার্তা পবিরারের প্রতিটি সদস্যকে উষ্ণ অভিনন্দন এবং সবার জন্য শুভকামনা। দশ বছর হয়তো দীর্ঘ পদযাত্রা নয় কিন্তু অর্জনের দিক থেকে বণিক বার্তার অর্জন অনেক। সংবাদ পরিবেশনার দিক থেকে নিরপেক্ষতা, বস্তুনিষ্ঠতার মাধ্যমে তারা পাঠকের আস্থা অর্জন করেছে। শিল্প-সাহিত্যে পত্রিকাটির অবদান অনেকের দৃষ্টি কেড়েছে এবং সেই সঙ্গে আমরা জানি যে মননশীলতার দিক থেকে সৃজনশীলতার দিক থেকে প্রতিনিয়ত নানা রকমের পরীক্ষা- নিরীক্ষা এ পত্রিকাটি করছে। 

বণিক বার্তা শব্দটি শুনলে মনে হয় এটি বোধহয় কেবল অর্থনীতি নিয়ে ব্যাপ্ত, আসলে কিন্তু তা নয়। শিল্প, সাহিত্য, ঐতিহ্য, ইতিহাস এবং নিশ্চিতভাবে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনা সবকিছুই বণিকবার্তা অত্যন্ত সুন্দরভাবে করছে। সৃজনশীলতার প্রকাশ হিসাবে তারা নানাধরনের আলোচনা অনুষ্ঠান নির্মাণ করছে, নানান বিষয়ে সাময়িকীও প্রকাশ করেছে এবং খুব নান্দনিক পুস্তক প্রকাশনাও তাদের আর একটা গৌরবের বিষয়। 

আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত যে এই পরিবারের সঙ্গে আমি সম্পৃক্ত। বিভিন্ন সময়ে বণিক বার্তায় লেখা দিয়েছি, সাক্ষাৎকার প্রদান করেছি এবং প্রতিবারই আমি আনন্দিত হয়েছি। বণিক বার্তার সঙ্গে এ সংযোগটাকে আমি অত্যন্ত মূল্যবান বলে মনে করি। 

আগামী দিনগুলোর জন্য বণিক বার্তাকে আমার শুভেচ্ছা ও শুভকামনা। আমি মনে করি পত্রিকাটি তার নান্দনিকতা, তার বস্তুনিষ্ঠতা, তার সৃজনশীলতা দিয়ে আগামী  দিনগুলোতে বাঙালি জাতি এবং বাংলাদেশের জন্য আরো  বহু অবদান রাখবে। আমি তাদের সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।

ড. সেলিম জাহান
ভূতপূর্ব পরিচালক, মানব উন্নয়ন প্রতিবেদন দপ্তর এবং দারিদ্র্য বিমোচন বিভাগ
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন