নাগরিকদের ফেরাতে বাণিজ্যিক ফ্লাইট ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরলো যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক

করোনা মহামারী পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের দেশে ফেরানোর জন্য বাণিজ্যিক ফ্লাইটকে সবচেয়ে ভালো উপায় মনে করলেও এখন সে সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার রর্বাট চ্যাটার্টন ডিকসন। তিনি এখন চার্টার ফ্লাইটকেই উপযুক্ত বলে মনে করছেন।

আজ বুধবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার এ সংক্রান্ত একটি ভিডিওবার্তা দিয়েছেন। 

ভিডিওবার্তায় হাইকমিশনার বলেন, আমরা চার্টার ফ্লাইট ব্যবস্থায় কাজ করে যাচ্ছি। আশা করছি খুব শিগগিরি আপনাদের এ বিষয়ে বিস্তারিত জানাতে পারবো। তবে এ ফ্লাইট ব্যবস্থা বিনামূল্যে দেয়া হবে না। এতে আগ্রহীদের অর্থ খরচ করতে হবে। কত খরচ হবে তা আমরা নিশ্চিত হওয়া মাত্রই আপনাদের জানিয়ে দেবো। আর যুক্তরাজ্যে ফিরে যেতে আগ্রহীদের এমন স্থানে চলে আসা সঠিক হবে, যেখান থেকে ফ্লাইটের দিনক্ষণ ঠিক হলে দ্রুত সময়ের মধ্যে চলে আসা যাবে। ফ্লাইটের বিস্তারিত শিগগিরি জানিয়ে দেয়া হবে।

এর আগে গত শনিবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গণমাধ্যমে বলেন, লন্ডন-ঢাকা-সিলেট-ম্যানচেস্টার রুটগুলো খোলা রাখতে যুক্তরাজ্য বাংলাদেশকে খুব পিড়াপিড়ি করছে। তারা বিভিন্নভাবে তাগাদা দিচ্ছেন। অনেক দেশের পিড়াপিতিতেই সব ফ্লাইট বন্ধে বিলম্ব হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এর আগের এক বার্তায় ব্রিটিশ হাইকমিশানার বলেছিলেন, ব্রিটিশ পর্যটকদের ঘরে ফিরিয়ে নেয়া হাইকমিশনের সর্বোচ্চ অগ্রাধিকার। এটি নিশ্চিতে যা করা লাগে আমরা তা করছি। 

ব্রিটিশ হাইকমিশনার আরো বলেছিলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী ১৪ এপ্রিল পর্যন্ত তাদের কার্যক্রম স্থগিত করেছে। ফ্লাইট চালুর বিষয়টি নিশ্চিত করতে সরকার ও এয়ারলাইন্সটির সঙ্গে আমাদের যা করা দরকার আমরা তা করছি। কারণ আমরা মনে করি হয়তো যুক্তরাজ্যে ফিরে যাওয়ার সবচেয়ে দ্রুত ও ভালো উপায় হচ্ছে বাণিজ্যিক ফ্লাইট।

আর যারা অসুস্থ আছেন তাদের হাইকমিশনে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছেন হাইকমিশনার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন