ইপিএস বেড়েছে সোনালী আঁশের

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮ পয়সা। এ হিসাবে প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৪৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৬ টাকা ৪৬ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ২২৫ টাকা ৯১ পয়সা।

ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেডের (এনসিআর) সর্বশেষ সার্ভিল্যান্স রেটিংয়ে কোম্পানিটির অবস্থান দীর্ঘমেয়াদেএ প্লাস ও স্বল্পমেয়াদেএসটি-থ্রি। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে এনসিআর।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সোনালী আঁশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৭১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২৫ টাকা ৯১ পয়সা, যা আগের হিসাব বছর শেষে ছিল ২২৫ টাকা ৯০ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল পাট খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্যও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সোনালী আঁশ শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩৭৫ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৮৭ টাকা ৪০ পয়সা ও ৬৬৩ টাকা ৬০ পয়সা।

১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত রফতানিমুখী কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৮ কোটি ৫৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৫০ দশমিক ৭৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া ৫ দশমিক ৬৩ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৩ দশমিক ৫৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩৭১ দশমিক ২৯, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৭০ দশমিক ৪৫।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন