তিন মাসে তিন দফায় পাকিস্তান সফর

সব ফরম্যাটেই রাজি বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ পাকিস্তান সফরে শুধু টি২০ সিরিজ খেলে দেশে ফিরে আসবে। আপাতত সফরে টেস্ট সিরিজ খেলবে না, বারবার জোর দিয়ে এমন কথা বলেছিলেন বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) সভাপতি নাজমুল হাসান পাপন। কিন্তু আইসিসির দুবাই বৈঠকে অংশ নিয়েই পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি প্রধান। তিন ম্যাচ টি২০ সিরিজের সঙ্গে টেস্ট সিরিজ তো বটেই পাকিস্তান সফরে ওয়ানডে ম্যাচও খেলার জন্য রাজি হয়েছে বিসিবি। তিন দফায় পাকিস্তান সফরের চূড়ান্ত সূচিও প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানে পূর্ণাঙ্গ সফরের বিষয়টি নিশ্চিত করে বিসিবির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পাকিস্তান সফরের বিষয়ে পিসিবির সঙ্গে আমরা সমঝোতায় পৌঁছেছি। চুক্তি অনুসারে তিন ম্যাচ টি২০ সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। এরপর দেশে ফিরে আইসিসি রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে যাবে দল। দুই দেশের বোর্ডের মধ্যে সমঝোতা হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন বিসিবি প্রধান পাপন। বলেন, ‘আমাদের অবস্থান বুঝতে পারার জন্য প্রথমে আমি পিসিবিকে ধন্যবাদ জানাতে চাই। একটা সমঝোতায় পৌঁছতে পেরে আমি সন্তুষ্ট। এর মধ্য দিয়ে আইসিসির এফটিপি কমিটমেন্টের প্রতি সম্মান দেখানোর এটা একটা খুব বড় দৃষ্টান্তও হয়ে থাকল।

গতকাল দুবাইয়ে আইসিসির গভর্ন্যান্স কমিটির বৈঠকের ফাঁকে বিসিবি প্রধানের সঙ্গে আলোচনা করেন পিসিবি সভাপতি এহসান মানি। আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরের মধ্যস্থতায় সফর চূড়ান্ত হয়েছে বলেও জানানো হয়েছে। গতকাল সন্ধ্যায় পিসিবির (পাকিস্তান ক্রিকেট বোর্ড) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের ক্রিকেটাররা তিন দফায় পাকিস্তান সফর করবে। প্রথম দফায় মাসের শেষ সপ্তাহে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। এরপর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দ্বিতীয় দফায় একটি টেস্ট খেলেই দেশে ফিরে আসবে দল। এরপর তৃতীয় দফায় এপ্রিলের প্রথম সপ্তাহে আবারো বাংলাদেশ ক্রিকেট দল যাবে পাকিস্তানে।

একটা সফল কূটনৈতিক মিশন শেষে উচ্ছ্বসিত পিসিবি প্রধান এহসান মানি বলেন, ‘ক্রিকেটের বৃহত্তর স্বার্থে দুই দেশের দুই পক্ষের আপসে সমঝোতা করতে পারায় আমি ভীষণভাবে আনন্দিত। দুই দেশের ক্রিকেটকে এগিয়ে নেয়ার জন্য শশাঙ্ক মনোহর যে বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছেন, আমি সেই প্রচেষ্টাকে ধন্যবাদ জানাই।

দুবাই বৈঠকে উপস্থিত পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘সিরিজ নিয়ে যে অনিশ্চয়তা ছিল, তা কেটে যাওয়ায় আমি খুবই খুশি। আমি বলব, দুই দেশের বোর্ডের জন্য এটা একটা জয় জয় পরিবেশ।তিনি যোগ করেন, ‘বাংলাদেশ তিনবার পাকিস্তান সফরে আসবে। আমরা সর্বোচ্চ নিরাপত্তা দিতে পুরোপুরি প্রস্তুত।

 

পাকিস্তান সফরের সূচি

তারিখ  ম্যাচ     ভেনু

২৪ জানুয়ারি    প্রথম টি২০       লাহোর

২৫ জানুয়ারি    দ্বিতীয় টি২০     লাহোর

২৭ জানুয়ারি    তৃতীয় টি২০     লাহোর

-১১ ফেব্রুয়ারি          প্রথম টেস্ট       রাওয়ালপিন্ডি

এপ্রিল           একমাত্র ওয়ানডে         করাচি

- এপ্রিল       দ্বিতীয় টেস্ট    করাচি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন