৫ লাখ টন চাল রফতানির পরিকল্পনা ইন্দোনেশিয়ার

বণিক বার্তা ডেস্ক

আগামী বছর আন্তর্জাতিক বাজারে পাঁচ লাখ টন পর্যন্ত চাল রফতানির পরিকল্পনা করছে ইন্দোনেশিয়া। দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডোর এক নির্দেশের পর পরিকল্পনা নেয়া হয়েছে। ইন্দোনেশিয়ার কৃষিমন্ত্রী ইয়াসিন লিমপো সম্প্রতি পরিকল্পনার কথা জানিয়েছেন। খবর রয়টার্স ওয়ার্ল্ড গ্রেইন।

সাম্প্রতিক বছরগুলোয় ইন্দোনেশিয়া চালের নিট আমদানিকারক হিসেবে পরিচিতি পেয়েছে। দেশে উৎপাদিত চালের দাম বেশি হওয়ায় অভ্যন্তরীণ বাজার চাহিদা মোকাবেলায় আমদানি বাড়ায় দেশটি।

তবে নিট আমদানিকারক দেশ থেকে রফতানি বৃদ্ধির পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে শঙ্কা প্রকাশ করেছে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) প্রতিষ্ঠানটির মতে, ইন্দোনেশিয়ার উৎপাদিত চালের দাম আন্তর্জাতিক বাজারের তুলনায় বেশি। যার ফলে থাইল্যান্ড, ভিয়েতনামের চালের সঙ্গে দেশটির প্রতিযোগিতা করা অনেক কঠিন হবে।

একই কথা জানিয়েছেন দেশটি থেকে যুক্তরাষ্ট্রের বাজারে চাল রফতানি করা একজন ব্যবসায়ী। দেশটি থেকে রফতানি হওয়া চালের ৫০ শতাংশই রফতানি করেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ীর মতে, লক্ষ্য পূরণ অনেক কঠিন হবে। এমনকি মাসে ১০ থেকে ২০ টন চাল রফতানি করাও ইন্দোনেশিয়ার জন্য অনেক কঠিন হবে বলে মনে করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন