সরকার চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে চায় —ড. হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী . হাছান মাহমুদ বলেছেন, সরকার দেশের চলচ্চিত্র শিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে বিশ্বব্যাপী চলচ্চিত্রের বাজার ধরতে চায়। সচিবালয় গতকাল তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিসিএসএস) নবনির্বাচিত নির্বাহী কমিটির সদস্যরা মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি বলেন, আমাদের চলচ্চিত্র জগতের বন্ধ্যাকাল শেষ হয়েছে। কিন্তু শিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে আমাদের সময়ের প্রয়োজন। চলচ্চিত্র শিল্প বাংলাদেশের অন্যতম প্রাচীন মাধ্যম।

. হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমাজের ওপর চলচ্চিত্রের প্রভাব উপলব্ধি করে ১৯৫৭ সালে ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এফডিসি) গঠনের জন্য পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে একটি বিল উত্থাপন করেছিলেন। সেই ধারাবাহিকতায় এফডিসি প্রতিষ্ঠিত হয়েছিল।

চলচ্চিত্র হলো সমাজের একটি আয়না এবং এটি মানুষের কথা বলে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দেশে সুস্থ সাংস্কৃতিক চর্চা করার জন্য চলচ্চিত্র শিল্পের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। একটি চলচ্চিত্র মানুষের ইতিহাস, তাদের জীবনযাত্রা এবং সুখ-দুঃখের গল্পগুলোকে চিত্রিত করে। চলচ্চিত্রে মানুষের জীবন তাদের (জনগণ) চিন্তাভাবনা ফুটিয়ে তুলতে অসামান্য ভূমিকা পালন করে।

তথ্যমন্ত্রী বলেন, সাধারণ দর্শকরা সিনেমা হল-বিমুখ হওয়ায় দেশের অনেক সিনেমা হল বন্ধ হয়ে গেছে। সিনেমা হলগুলো বন্ধ হওয়ার অনেক কারণ রয়েছে। আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রির স্বার্থেই সিনেমা হলগুলোকে রক্ষা করা উচিত। সিনেমা হল মালিকদের সহজ দীর্ঘমেয়াদি ঋণ দেয়ার জন্য আমি এরই মধ্যে অর্থমন্ত্রী বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন