অঘোষিত পরিবহন ধর্মঘটে চরম ভোগান্তিতে যাত্রীরা

বণিক বার্তা অনলাইন

নতুন সড়ক আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে আজও তৃতীয় দিনের মতো পরিবহন ধর্মঘট অব্যাহত রেখেছে বাস চালক ও শ্রমিকরা। ধর্মঘটে বাস বন্ধ দূরপাল্লা ও অভ্যন্তরীণ বেশিরভাগ রুটে। ফলে এক প্রকার অচল হয়ে পড়েছে দেশের যোগাযোগ ব্যবস্থা।

এ দিকে আজ (বুধবার) থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের জন্য ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। তবে এই ধর্মঘটের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কোন সম্পৃক্ততা নেই বলে জানানো হচ্ছে সংগঠনের পক্ষ থেকে।

জানা গেছে, আজ সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড ও কাঁচপুর পয়েন্টে এবং নারাণগঞ্জের চাষাড়ায়, সড়ক অবরোধ করে রেখেছেন পরিবহন শ্রমিকরা। গাড়ি আটকে রেখে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন তারা। বাধা দেয়া হচ্ছে সব ধরণের গাড়ি চলাচলে। গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন স্কুল-কলেজের শিক্ষার্থী ও কর্মস্থলমুখী মানুষ।

রাজশাহী বিভাগের ৬ জেলাতে তৃতীয় দিনের মত বন্ধ বেশিরভাগ বাস চলাচল। গাড়ি না পেয়ে বাসস্ট্যান্ড থেকে ফেরত যাচ্ছেন অনেকে। চালক-শ্রমিকদের অঘোষিত ধর্মঘট চলছে খুলনা বিভাগের ১০ জেলায়। বিকল্প পথে বাড়তি টাকা খরচ করে গন্তব্যে ছুটছেন কেউ কেউ। বরিশালের ৫ জেলার পর ঢাকা বিভাগের টাঙ্গাইলে আর ময়মনসিংহ বিভাগের দুই জেলায় বাস চলাচল বন্ধ রেখেছেন চালক-শ্রমিকরা। বিদ্যমান আইন চ্যালেঞ্জ করে বাস বন্ধ রাখায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সাধারণ মানুষ।

 টাঙ্গাইল: ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কয়েকটি বাসস্ট্যান্ডে গিয়ে দেখা গেছে, গন্তব্যে পৌঁছাতে যাত্রীরা গাড়ির জন্য দাঁড়িয়ে। কিন্তু বাস নেই। সকাল সোয়া আটটা থেকে পৌনে নয়টা পর্যন্ত মির্জাপুর, ইচাইল, কর্ণী, শুভুল্যা ও কদিম ধল্যা এলাকায় মহাসড়কে ঘুরে এ দৃশ্য দেখা যায়। এ সময় মহাসড়কে উত্তরাঞ্চলগামী দু-একটি বাস, কিছুসংখ্যক ট্রাক ও কাভার্ড ভ্যান চলছে।

ময়মনসিংহ: ময়মনসিংহের মাসকান্দা আন্তজেলা বাস টার্মিনাল, পাটগুদাম ব্রিজ বাসস্ট্যান্ড ও উত্তরবঙ্গ বাসস্ট্যান্ড থেকে দ্বিতীয় দিনের মতো কোনো বাস ছেড়ে যায়নি। অন্য কোনো গন্তব্য থেকে ময়মনসিংহে কোনো বাস আসেনি।

গাজীপুর: গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও গাজীপুর-কোনাবাড়ি সড়কে যান চলাচল স্বাভাবিক সময়ের তুলনায় একেবারে কম। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে সড়কগুলোতে স্থানীয় কয়েকটি বাস, বিভিন্ন কারখানা ও সরকারি অফিস-আদালতের মিনিবাস চলতে দেখা গেছে। দুটি সড়কে দূরপাল্লার গাড়ি দেখা যায়নি। সকাল সাড়ে নয়টার দিকে গাজীপুরের টঙ্গী স্টেশন রোড এলাকায় বেশ কয়েকজন পরিবহনশ্রমিককে লাঠিসোঁটা হাতে সড়কে অবস্থান নিতে দেখেছেন বলে জানিয়েছে কয়েকজন যাত্রী। তাঁরা দূরপাল্লার কোনো গাড়ি দেখলেই সেগুলো থামিয়ে দিচ্ছিলেন।

কুষ্টিয়া: কুষ্টিয়ায় গত শনিবার থেকে শুরু হওয়া বাস ধর্মঘটের চার দিন পর আজ বুধবার সকাল থেকে বাস চালানোর আশ্বাস দিয়েছিলেন বাসমালিক ও শ্রমিক সংগঠনের নেতারা। সে আশ্বাসের কোনো প্রতিফলন ঘটেনি। বরং এর সঙ্গে যোগ হয়েছে কিছু বিড়ম্বনা। আজ সকাল থেকে দূরপাল্লার ঢাকাগামী বাসও বন্ধ হয়ে গেছে। বন্ধ হয়েছে ট্রাক চলাচলও। সকালে মজমপুর এলাকায় গিয়ে দেখা যায়, যাত্রীরা দাঁড়িয়ে আছে। কেউ ঝুঁকি নিয়ে ইজিবাইক বা নছিমন-করিমন জাতীয় অবৈধ যানে যাচ্ছে। ঢাকা যাওয়ার জন্য মজমপুর এলাকায় দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে ভিড় করেছে অনেক যাত্রী। তবে বাস চলাচল বন্ধ থাকায় তারা যেতে পারেনি।

খুলনা: খুলনার অভ্যন্তরীণ সড়কপথে আজ সকাল থেকে বাস চলাচলের কথা থাকলেও চলছে না। সকালে বাস ছাড়বে—এমন খবরে সোনাডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল, রয়েল ও শিববাড়ীর মোড়ে শত শত যাত্রী দূরদূরান্তে যাত্রার উদ্দেশে আসে। বাস না ছাড়ায় যাত্রাভঙ্গ হয় তাদের। বেশির ভাগ বাস কাউন্টার বন্ধ রয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন