সমতা লেদার ও বিডি অটোকারস

বোনাস শেয়ার জমা না করতে সিডিবিএলকে নির্দেশ দেবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে স্টক লভ্যাংশের ঘোষণা দেয়ায় পুঁজিবাজারের তালিকাভুক্ত সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড বাংলাদেশ অটোকারস লিমিটেডের বোনাস শেয়ার সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের জমা না করতে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

আইন লঙ্ঘন করে স্টক লভ্যাংশের ঘোষণা দেয়ায় কোম্পানি দুটির বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে বিএসইসি। এরই মধ্যে কোম্পানি দুটির বোনাস শেয়ারসংক্রান্ত প্রাসঙ্গিক তথ্য তিন কার্যদিবসের মধ্যে জমা দেয়ার নির্দেশনা দিয়েছে কমিশন। পাশাপাশি কোম্পানি দুটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) চূড়ান্ত অনুমোদন না হওয়া পর্যন্ত বোনাস শেয়ার ক্রেডিট না করার জন্য সিডিবিএলকে নির্দেশ দেয়া হবে বলে জানা গেছে।

বিএসইসি বলছে, সমতা লেদারের পরিচালনা পর্ষদ ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শতাংশ বিডি অটোকারসের পর্ষদ ১৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে, যা বিএসইসির আইনের পরিপন্থী। তাই কোম্পানি দুটির এজিএমে চূড়ান্ত অনুমোদন না দেয়ার আগে বোনাস শেয়ার শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে ক্রেডিট না করার জন্য নির্দেশ দেয়া হবে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যাদের পুঞ্জীভূত লোকসান রয়েছে, তারাও বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদান করতে পারবে। তবে এক্ষেত্রে তারা সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা থেকে কেবল নগদ লভ্যাংশ সুপারিশ, ঘোষণা বিতরণ করতে পারবে।

উল্লেখ্য, বিডি অটোকারসের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর বেলা ১১টায় ১১০, তেজগাঁও শিল্পাঞ্চল, ঢাকায় অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর। অন্যদিকে আগামী ২৪ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় রাজধানীর হাজারীবাগে সমতা লেদারের কারখানা প্রাঙ্গণে এজিএম অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন