নওগাঁয় এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

বণিক বার্তা প্রতিনিধি নওগাঁ

নওগাঁয় এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে কাটখইর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। ভুক্তভোগীদের অভিযোগ, শুধু টাকার জন্যই শিক্ষার্থীদের ইচ্ছাকৃতভাবে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য দেখানো হয়। পরে তাদেরকে মূল পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয় টাকা নিয়ে। এজন্য দেয়া হয় না কোনো রশিদ।

জানা গেছে, শিক্ষা বোর্ড থেকে ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণে মানবিক ও ব্যবসায় শাখায় ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার টাকা। অন্যদিকে বিজ্ঞান শাখায় এ ফি ২ হাজার ১০০ টাকা।  কিন্তু নওগাঁ সদরের কাটখইর উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ফরম পূরণে ২ হাজার ২০০ টাকা নেয়া হচ্ছে। এছাড়া কোচিং ফি নেয়া হচ্ছে ১ হাজার টাকা। আর নির্বাচনী পরীক্ষায় কোনো বিষয়ে অকৃতকার্য হলে নেয়া হচ্ছে আরো ১ হাজার টাকা। এছাড়া মানবিক ও ব্যবসায় বিভাগে ৩ হাজার ১০০ টাকার পাশাপাশি ও অকৃতকার্য হলে শিক্ষার্থীপ্রতি নেয়া হচ্ছে আরো ১ হাজার টাকা। এ বিদ্যালয়ের ১০১ জন এসএসসি পরীক্ষার্থীর মধ্যে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মাত্র ২২ জন।

অভিভাবকরা বলছেন, জেলা শহর থেকে দূরে এ বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের অধিকাংশই দরিদ্র পরিবারের। ফলে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ে তারা বিপাকে পড়েছে। এক ধরনের জোর করেই এ টাকা আদায় করছেন প্রধান শিক্ষক জনাব আলী।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের মানবিক ও ব্যবসায় শাখার দুই ছাত্র জানায়, তাদের কাছ থেকে ফরম পূরণ, কোচিং ও নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়া বাবদ মোট ৪ হাজার ১০০ টাকা করে নেয়া হয়েছে। তবে টাকা নেয়ার কোনো রশিদ দেয়া হয়নি।

তবে অতিরিক্ত টাকা নেয়ার কথা অস্বীকার করে কাটখইর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আলী বলেন, এবার ১০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা। ফরম পূরণে অতিরিক্ত কোনো টাকা নেয়া হয়নি। এছাড়া শিক্ষার্থীদের কোচিংও বাধ্যতামূলক নয়।

এ বিষয়ে সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওয়াসিউর রহমান বলেন, বোর্ড নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত কোনো টাকা নেয়ার নিয়ম নেই। কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা নিলে ব্যবস্থা নেয়া হবে।

নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন বলেন, বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন