যুক্তরাষ্ট্র থেকে জ্বালানি তেল আমদানি বাড়িয়েছে দ. কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাত থেকে জ্বালানি তেল আমদানি বাড়িয়েছে দক্ষিণ কোরিয়া। মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটিতে ইরান থেকে তেল রফতানি টানা তৃতীয় মাসের মতো বন্ধ রয়েছে। এ অবস্থায় গত মাসে দেশ দুটি থেকে জ্বালানি পণ্যটির আমদানি উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির কাস্টমসের দেয়া সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর অয়েলপ্রাইস ডটকম।

এশিয়ার দেশগুলোর মধ্যে ইরানের জ্বালানি তেলের অন্যতম বাজার ছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু চলতি বছরের মে মাসে দেশটিতে তেহরানের সব ধরনের জ্বালানি তেলের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

গত বছরে পুনরায় নিষেধাজ্ঞা আরোপের আগে জুলাইয়ে ইরান থেকে ৭ লাখ ৮৮ হাজার ৬৫১ টন জ্বালানি তেল আমদানি করেছিল দক্ষিণ কোরিয়া। সেই হিসাবে দৈনিক ইরান থেকে দেশটির জ্বালানি তেলের আমদানির পরিমাণ ছিল ১ লাখ ৮৫ হাজার ৭১৫ ব্যারেল।

মার্কিন নিষেধাজ্ঞা আরোপের আগে তেহরান থেকে আল্ট্রা লাইট গ্রেডের অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করতেন দক্ষিণ কোরিয়ার আমদানিকারকরা। কিন্তু চলতি বছরের প্রথম সাত মাসে দেশটির জ্বালানি তেল আমদানি কমেছে ৪৪ দশমিক ১ শতাংশ। এ সময়ে ইরান থেকে দেশটিতে জ্বালানি পণ্যটির রফতানির পরিমাণ ছিল ৩৮ লাখ ৭০ হাজার টন। আর দিনে ১ লাখ ৩৩ হাজার ৩২১ ব্যারেল জ্বালানি তেল আমদানি হয়েছে। যেখানে তার আগের বছরের একই সময়ে দেশটিতে জ্বালানি পণ্যটির আমদানির পরিমাণ ছিল ৬৯ লাখ ২০ হাজার টন।

কিন্তু ইরান থেকে জ্বালানি পণ্যটি আমদানি করতে না পারায় যুক্তরাষ্ট্র থেকে আমদানি বাড়িয়েছে সিউল। জুলাইয়ে দেশটি থেকে আমদানির পরিমাণ তিন গুণ বাড়িয়েছেন সেখানকার আমদানিকারকরা। এ সময়ে যুক্তরাষ্ট্র থেকে ১৯ লাখ ১০ হাজার টন জ্বালানি তেল প্রবেশ করেছে। সেই হিসাবে দিনে দেশটিতে মার্কিন জ্বালানি তেলের আমদানির পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৯২২ ব্যারেলে। এ সময়ে কুয়েতকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি করে দক্ষিণ কোরিয়া।

তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে যুক্তরাষ্ট্র থেকে ৬ কোটি ২ লাখ ৩০ হাজার ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে দক্ষিণ কোরিয়া। সেই হিসাবে দেশটিতে জ্বালানি পণ্যটির দৈনিক আমদানির পরিমাণ ছিল ৩ লাখ ৩২ হাজার ৭৫১ ব্যারেল। চাহিদা বিবেচনায় চলতি বছরের দ্বিতীয়ার্ধেও দেশটি থেকে অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বাড়বে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

তবে জুলাইয়ে দক্ষিণ কোরিয়া মোট জ্বালানি তেলের আমদানির পরিমাণ ১০ শতাংশ কমেছে। এ সময়ে দেশটিতে ১ কোটি ১৫ লাখ ৩০ হাজার টন জ্বালানি আমদানি হয়েছে। অর্থাৎ দিনে দেশটিতে জ্বালানি পণ্যটির আমদানির পরিমাণ দাঁড়ায় ২৭ লাখ ২০ হাজার ব্যারেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন