রেলওয়ের অপটিক্যাল ফাইবার লিজ : ভাড়ার ওপর ভ্যাট দিচ্ছে না গ্রামীণফোন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের কাছ থেকে অপটিক্যাল ফাইবার লিজ নিয়েছে গ্রামীণফোন। এর জন্য প্রতি তিন মাসে ভ্যাটসহ (মূল্য সংযোজন কর) ভাড়া পরিশোধ করে আসছে কোম্পানিটি। কিন্তু ২০১৭-১৮ হিসাব বছরের তৃতীয় প্রান্তিক থেকে তারা ভ্যাট পরিশোধ করছে না। এতে কোম্পানিটির কাছে বাংলাদেশ রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা হয়েছে ১৬ কোটি ১২ লাখ ১৯ হাজার টাকা। আর এ টাকা আদায়ের জন্য এনবিআরকে চিঠি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ১৯৯৭ সালের ১৭ নভেম্বর রেলওয়ের সঙ্গে গ্রামীণফোনের মধ্যে অপটিক্যাল ফাইবার লিজ নিয়ে একটি দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তির মেয়াদ আগামী ২০২৭ বছরের সেপ্টেম্বর পর্যন্ত। চুক্তি অনুযায়ী অপটিক্যাল ফাইবার লিজের ভাড়া ভ্যাটসহ প্রতি তিন মাস পরপর গ্রামীণফোন রেলওয়েকে পরিশোধ করছে। কিন্তু ২০১৭ সালের ডিসেম্বরের পর থেকে তারা আর ভাড়ার সঙ্গে ভ্যাট পরিশোধ করছে না। এতে ভ্যাট বাবদ এনবিআরের পাওনা হয়েছে ১৬ কোটি ১২ লাখ ১৯ হাজার ৯৩৪ টাকা, যা প্রতি বছর বাড়ছে।

এ বিষয়ে রেলওয়ের সিগন্যাল ও টেলিকম শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, গ্রামীণফোন সরকারি বিধিবিধান ও এনবিআরের নির্দেশনা উপেক্ষা করে একতরফাভাবে ভ্যাট পরিশোধ বন্ধ রেখেছে। তাদের বারবার অনুরোধ করা হলেও তারা শুনছে না। তাই রেলওয়ের পক্ষে এ ভ্যাট আদায় সম্ভব হচ্ছে না। এ ভ্যাট আদায়ের জন্য এনবিআরকে চিঠি দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে গ্রামীণফোন থেকে জানানো হয়, ভ্যাট আইন ১৯৯১-এর ধারা ৩২ অনুযায়ী ভ্যাট-১১-এর মাধ্যমে ভ্যাট চালান ইস্যুর মাধ্যমে ভ্যাট প্রদান করা হয়। কিন্তু এ ক্ষেত্রে ভ্যাট-১১-এ ভ্যাট চালান ইস্যু না হওয়ায় রেলওয়েকে ভ্যাট প্রদান স্থগিত রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন