মিশন শেষে বিবৃতি

সংস্কারের প্রতি সরকারের নতুনভাবে প্রতিশ্রুতিকে স্বাগত জানিয়েছে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

আর্ন্তজাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সমর্থিত কর্মসূচির আওতায় সংস্কার বাস্তবায়নের প্রতি অন্তর্বর্তীকালীন সরকারের নতুনভাবে প্রতিশ্রুতি দেয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে সংস্থাটি। কর্মসূচির পর্যালোচনা নিয়ে আলোচনা এ মাসে অনুষ্ঠিতব্য আইএমএফ-বিশ্বব্যাংক বার্ষিক সভায় অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) আইএমএফ মিশন শেষে এর প্রধান ক্রিস পাপাজর্জিও তার বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

গত ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর ঢাকা সফরকালে আইএমএফ মিশন সাম্প্রতিক উন্নয়ন এবং কর্তৃপক্ষের সংস্কার অগ্রাধিকার নিয়ে আলোচনা করেছে উল্লেখ করে সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, ‘সাম্প্রতিক গণঅভ্যুত্থানে প্রাণহানি ও আহতদের জন্য আমরা গভীর দুঃখিত এবং এ কঠিন সময়ে বাংলাদেশের জনগণের প্রতি সংহতি প্রকাশ করছি। অন্তর্বর্তী সরকার গঠনে সময়োপযোগী পদক্ষেপ রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতিকে স্থিতিশীল করতে সহায়তা করেছে, যার ফলে অর্থনীতিতে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসা সম্ভব হয়েছে।’

বিবৃতিতে বলা হয়, ‘তবুও অর্থনৈতিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে কমে গেছে, এবং মূল্যস্ফীতি এখনো দ্বিগুণ অংকে রয়ে গেছে, যা সাম্প্রতিক অস্থিরতা ও বৃহৎ বন্যার কারণে হয়েছে। চলমান বাণিজ্য ভারসাম্য পরিস্থিতির অবনতির ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর অতিরিক্ত চাপ পড়েছে। পাশাপাশি কর রাজস্ব সংগ্রহ কমেছে, ব্যয়ের চাপ বেড়েছে এবং অভ্যন্তরীণ বকেয়া পুঞ্জীভূত হয়েছে। আর্থিক খাতের দুর্বলতাগুলো আরো স্পষ্ট হয়েছে। এ প্রেক্ষাপটে কর্তৃপক্ষ ও আইএমএফের কর্মকর্তাদের মধ্যে এই উদীয়মান চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য প্রয়োজনীয় নীতিমালা এবং সংস্কার নিয়ে উন্মুক্ত ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা কঠিন এ পরিস্থিতির প্রতিক্রিয়ায় নীতি সমন্বয়, যেমন চলমান আর্থিক কঠোরতা এবং অগ্রাধিকারমূলক মূলধন ব্যয় যৌক্তিকীকরণ শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রচেষ্টাকে সমর্থন করি।

বাংলাদেশের জনগণের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে একটি অঙ্গীকারবদ্ধ সহযোগী হিসেবে আইএমএফ কাজ করে যাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, চলমান আইএমএফ সমর্থিত কর্মসূচির কাঠামোর মধ্যে, আমরা কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাব বাংলাদেশের সংস্কার কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। যার লক্ষ্য হলো সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা নিশ্চিত করা, চাকরি সৃষ্টিকে উৎসাহিত করা, প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা এবং শক্তিশালী, টেকসই ও সমতাভিত্তিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করা। আমরা কর্তৃপক্ষের আইএমএফ সমর্থিত কর্মসূচির আওতায় সংস্কার বাস্তবায়নের প্রতি নতুনভাবে প্রতিশ্রুতি দেয়ার জন্য স্বাগত জানাই। কর্মসূচি পর্যালোচনায় নিয়ে আসন্ন আইএমএফ-বিশ্বব্যাংক বার্ষিক সভায় আলোচনা অব্যাহত থাকবে।

বাংলাদেশের কর্তৃপক্ষ এবং অন্যান্য অংশীদারদের প্রতি তাদের আতিথেয়তা এবং খোলামেলা আলোচনার জন্য কৃতজ্ঞতা জানিয়ে আইএমএফ বলেছে মিশন চলাকালীন সময়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর ও অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সভা হয়েছে। এছাড়া মিশনের কর্মকর্তারা বেসরকারি খাতের প্রতিনিধি, নীতি গবেষণা প্রতিষ্ঠান, দ্বিপাক্ষিক দাতাগোষ্ঠী এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন