মৌলভীবাজার

বন্যার পানি কমলেও ভাঙন আতঙ্কে নদীপারের মানুষ

বণিক বার্তা প্রতিনিধি, মৌলভীবাজার

ছবি : বণিক বার্তা

কয়েক মাসের মধ্যে দুইদফা বন্যা দেখা দেয় মৌলভীবাজারে। সর্বশেষ আগস্টের বন্যায় জেলার আঞ্চলিক ও গ্রামীণ সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। ভাঙন রয়েছে চৈত্রঘাট এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে। বন্যার পানি কমলেও এখনো ভাঙন আতঙ্কে রয়েছে নদীপারের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ২৮ মে প্রথম দফায় কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাটে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙন দেখা দেয়। নদীর পানি কমলে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত শুরু হয়। তবে কাজ শেষ হওয়ার আগেই ১৯ জুন পুনরায় ভাঙন দিয়ে পানি প্রবেশ করে। প্লাবিত হয় রহিমপুর ও সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের কয়েকটি গ্রাম। এরপর আগস্টের মাঝামাঝি মনু ও ধলাই নদের একাধিক জায়গায় ভাঙন দেখা দেয়। নদের পানিতে সৃষ্টি হয় বন্যা। তলিয়ে যায় বাড়িঘর, রাস্তাঘাট ও ফসলি জমি।

এলজিইডি সূত্র জানায়, দু’দফা বন্যায় জেলার ৩৫০ কিলোমিটার সড়ক ও ১১টি ব্রিজ-কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক ও ব্রিজ মেরামত ও পুনঃনির্মাণ করতে খরচ হবে সাড়ে ৪০০ কোটি টাকা।

এলজিইডি মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহমেদ আব্দুল্লা বণিক বার্তাকে বলেন, ‘প্রায় প্রতিদিন ক্ষতিগ্রস্ত সড়কের তথ্য আপডেট হচ্ছে। সম্পূর্ণ ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে আরো সময় লাগবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন