সেন্ট মার্টিনে ভিড়ল রোহিঙ্গাবোঝাই ট্রলার

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

ছবি— বণিক বার্তা।

দুর্যোগের মুখে পড়ে সেন্ট মার্টিনে ভিড়েছে মিয়ানমারের রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার। এতে ৩১ জন রোহিঙ্গার সঙ্গে আছেন দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সদস্য। 


শুক্রবার ( জুলাই) সকালে ট্রলারটি দ্বীপের উত্তর-পশ্চিম সৈকতে এসে ভিড়েছে বলে নিশ্চিত করেছেন সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। তিনি জানান, এসব রোহিঙ্গা বিজিপি সদস্যরা দ্বীপের উত্তর সৈকতের একটি রিসোর্টে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে রয়েছেন। 

 

৩১ রোহিঙ্গার মধ্যে ১০ জন পুরুষ, ১০ জন নারী ১১ জন শিশু। সশস্ত্র বিজিপি সদস্যদের মধ্যে একজন ক্যাপ্টেন অন্যজন সার্জেন্ট। 

 

রোহিঙ্গা বিজিপি সদস্যদের বরাতে মুজিবুর রহমান বলেন, ৪ জুলাই বিকেলে মিয়ানমারের মংডু শহর থেকে সমুদ্রপথে ট্রলারটি রওনা হয়। মিয়ানমারের জলসীমায় থাকা দেশটির নৌবাহিনীর জাহাজে যাওয়ার কথা ছিল তাদের। পরে নৌবাহিনীর জাহাজে করে তারা সিত্তওয়ে শহরে যাওয়ার কথা। কিন্তু কিছু দূর আসার পর ট্রলারটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এর মধ্যেই প্রচণ্ড বৃষ্টি ঝড়ের মুখে পড়ে ট্রলারটি সেন্টমাটিনের উত্তর-পশ্চিম সৈকতে চলে আসে।

 

স্থানীয় সূত্র জানায়, ভোরে সেন্ট মার্টিন উত্তর গুলাচ্চরে একটি ট্রলারে লাইটের সিগন্যাল দেখতে পান স্থানীয় জেলেরা। তারা বিজিবি কোস্টগার্ড সদস্যদের খবর দেন। সেন্টমার্টিন বিজিবি টহল টিম সেখানে গিয়ে সবাইকে নিজেদের হেফাজতে নেন। 


টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, আমিও খবর পেয়েছি। বিজিবির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। নতুন করে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত নাফ নদে অবস্থান জোরদার করেছে বিজিবি কোস্টগার্ড। 

 

সেন্ট মার্টিন দ্বীপের বিজিবির দায়িত্বপ্রাপ্ত সুবেদার সানোয়ার হোসেন জানান, ট্রলারে করে তারা ৩৩ জন এসেছেন। তাদেরকে বিজিবি হেফাজতে রাখা হয়েছে। বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন