জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল অর্থ বিভাগের সম্মেলন কক্ষে ওই সাইট উদ্বোধন করেন। এ সময় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে যে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে তা দেখে অর্থমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণে এ ধরনের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও হালনাগাদ তথ্য পরিবেশনের ওপর অর্থমন্ত্রী গুরুত্ব আরোপ করেন। অর্থ প্রতিমন্ত্রী দেশব্যাপী সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে আরো বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানান। 

প্রতিমন্ত্রী বলেন, ‘জাতীয় পেনশন কর্তৃপক্ষের ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ নেয়া হবে।’ অনুষ্ঠানের সভাপতি জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

মন্ত্রণালয় সূত্র জানায়, সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ আইটি প্লাটফর্মে তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এ ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনো চলমান আছে। অর্থ বিভাগের অধীন নতুন দপ্তর হিসেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিস, এপিএ, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআইয়ের সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট তৈরি করা হয়। 

এ ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন