বাজেটে জনপ্রতিনিধিসহ সব পর্যায়ের নাগরিকের অংশগ্রহণ জরুরি: ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বাজেট প্রক্রিয়ায় জনপ্রতিনিধিসহ সব পর্যায়ের নাগরিকের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। তিনি বলেন, অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়ন থেকে শুরু করে বাস্তবায়নের সবগুলো ধাপ কতটা দক্ষ ও কার্যকরভাবে বাস্তবায়ন হলো তার ওপর জনগণের জীবনমান ও অর্থনৈতিক বিকাশ নির্ভর করে। তাই বাজেটকে অংশগ্রহণমূলক করার কাজে নাগরিক সমাজকেই জোরালো ভূমিকা রাখতে হবে।

জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের জন্য উন্নয়ন সমন্বয়ের ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বুধবার (২২ মে) সকাল সাড়ে ১০টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম, সংসদ সদস্য রাশেদ খান মেনন ও আনিসুল ইসলাম মাহমুদ। সভাপতিত্ব করেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও সাবেক গভর্নর প্রফেসর ইমেরিটাস ড. আতিউর রহমান।

তিনি বলেন, ৫০ বিলিয়ন ডলারের ফরেন এক্সচেঞ্জের পাইপলাইন প্রায় ফেটে যাচ্ছে। ড. আতিউর রহমান বলেন, এটা হচ্ছে ব্যবহারের অভাবে। সেদিকে সংসদ সদস্যরা নজর দেবেন, সমালোচনা করবেন। কেন প্রকল্পগুলো আমরা তাড়াতাড়ি তৈরি করতে পারছি না। পাইপলাইনগুলো থেকে যে ডলার পাওয়ার কথা, সেগুলো কেন আমরা পাচ্ছি না।

সাবেক গভর্নর বলেন, আমাদের আরো বেশি করে বৈদেশিক মুদ্রা আহরণ করতে হবে। এজন্য রেমিট্যান্স ও রফতানি খাতকে সমর্থন দিয়ে যেতে হবে। কোনো কোনো অর্থনীতিবিদ বা অন্যরা মনে করেন, এখনই তাদের দেয়া প্রণোদনা তুলে নেয়া হোক, আমি তাদের সঙ্গে একমত নই। আমি মনে করি এ প্রণোদনা আরো কিছু দিন অব্যাহত রাখতে হবে, পারলে বাড়াতে হবে। কারণ, প্রায় ১৫ বিলিয়ন ডলার বাড়তি ফরেন এক্সচেঞ্জের প্রবাহ আনতে হবে।

তিনি বলেন, দেরিতে হলেও বাংলাদেশ ব্যাংক বিনিময় হারকে বাজার দরের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। যার কারণে হুন্ডি এবং আনুষ্ঠানিক রেটের মধ্যে পার্থক্য কমে এসেছে বলে মানুষ বেশি করে রেমিট্যান্স পাঠাচ্ছে। গত ১৭ দিনে ১৩৬ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। এ হারে যদি আসতে থাকে, আমার দৃঢ় বিশ্বাস এ মাস শেষে আড়াই বিলিয়ন ডলারের ওপর রেমিট্যান্স আসবে। এতে ফরেন এক্সচেঞ্জের প্রবাহ বাড়বে।

অনুষ্ঠানে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, নাগরিক সংগঠনের প্রতিনিধি এবং ব্যাংক এশিয়া পিএলসির কর্মকর্তারা অংশ নেন। উন্নয়ন সমন্বয়ের পক্ষে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের বিস্তারিত প্রস্তাবনা তুলে ধরেন সংস্থার গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন হেড অব প্রোগ্রামস শাহীন উল আলম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন