যেমন চলছে কানের আয়োজন

আসরার আবেদিন

‘এমিলিয়া পেরেজ’ সিনেমার কাস্ট ও ক্রু ছবি: ভ্যারাইটি

কান চলচ্চিত্র উৎসব সবসময়ই ঘটনাবহুল। বছরও ব্যতিক্রম হচ্ছে না। বেশকিছু সিনেমা কানে বিশেষ মনোযোগ পাচ্ছে। এর বাইরে জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী নির্মাতারাও থাকছেন লাইমলাইটে। বছর কান চলচ্চিত্র উৎস শুরু হয়েছে ১৪ মে। সে হিসাবে পার করেছে সাতদিন। এই এক সপ্তাহে কান তার রেড কার্পেটে পেয়েছে বিশ্বের বিভিন্ন দেশের সেলিব্রিটিদের। হলিউড অভিনেতা-অভিনেত্রীদের পাশাপাশি ছিলেন অন্যান্য দেশের তারকা। ছিলেন ফ্যাশন ব্র্যান্ডের মডেলরাও। সিনেমার জন্য যেমন আলোচিত হয়েছেন মেরিল স্ট্রিপ, সেলেনা গোমেজ, ফ্রান্সিস ফোর্ড কপোলা, কেভিন কস্টনার, তেমনি ফ্যাশনের জন্য ডেমি মুর, ঐশ্বরিয়া রাই বচ্চন।

বছর বসেছে কানের ৭৭তম আসর। এতে প্রথমেই সম্মানসূচক পাম ডিঅর পেয়েছেন মেরিল স্ট্রিপ। সিনেমায় তার সামগ্রিক অবদানের জন্য সম্মাননা পেয়েছেন মার্কিন অভিনেত্রী। মূলত তিনি আসরের উদ্বোধন করেন এবং তার হাতে তুলে দেয়া হয় সম্মানসূচক স্বর্ণ পাম। সময় দর্শকরা মিনিট দাঁড়িয়ে তাকে সম্মান জানান। মেরিল স্ট্রিপ আনন্দে অশ্রুসিক্ত হয়েছিলেন সময়।

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর আরো বিশেষ হয়ে উঠেছে ফ্রান্সিস ফোর্ড কপোলার কারণে। কিংবদন্তি নির্মাতা ৪৫ বছর পর কানে অংশ নিয়েছেন। আসরে প্রদর্শিত হয়েছে তার নতুন সিনেমামেগালোপলিস সিনেমাটি তিনি দীর্ঘদিন সময় নিয়ে নির্মাণ করেছেন। ঘণ্টা ২০ মিনিটের সিনেমাটি প্রদর্শনের পর অধিকাংশ দর্শকই তাকে ভাসিয়েছেন প্রশংসায়। দাঁড়িয়ে সম্মাননা জানানো হয় মিনিট। আপ্লুত কপোলা বলেন, ‘আপনাদের সবাইকে ধন্যবাদ। মুহূর্তে ঠিক কেমন বোধ করছি, তা ভাষায় প্রকাশ করা অসম্ভব।

এদিকে সেলেনা গোমেজ অভিনীত সিনেমাএমিলিয়া পেরেজ বছর দীর্ঘতম স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে। স্প্যানিশ সিনেমাটিতে সেলেনার সঙ্গে অভিনয় করেছেন জোই সালড্যানা কার্লা সোফিয়া গ্যাসকন। সিনেমাটি মূলত একটি মিউজিক্যাল ড্রামা। এটি পরিচালনা করেছেন ২০১৫ সালের পাম ডিঅর জয়ী নির্মাতা জ্যাক অডিয়ার্ড। সিনেমাটি প্রদর্শন শেষে দর্শকের কাছ থেকে মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে। যেকোনো সিনেমার ক্ষেত্রেই এটি বিশেষ সম্মান। সিনেমার সাফল্যে সেলেনা গোমেজ অশ্রুসিক্ত হয়েছেন।

আরো আছেন কেভিন কস্টনার। এবারের উৎসবে প্রদর্শিত হলো তার সিনেমাহরাইজন: অ্যান আমেরিকান সাগা ওয়েস্টার্ন ঘরানার সিনেমাটি নিয়ে দর্শকের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। কপোলার মতো কস্টনারও সিনেমাটি নিয়ে বাজি ধরেছিলেন। প্রদর্শনের পর হলেকেভিন! কেভিন!’ রব উঠেছিল। সিনেমার জন্য কপোলার মতোই কস্টনারও মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছেন।

প্রতিবারের মতো এবারো বেশ কয়েকজন ভারতীয় অভিনেত্রী কানের লাল গালিচায় হেঁটেছেন। আছেন ঐশ্বরিয়া রাই বচ্চন। এবারো তিনি বিশেষ ডিজাইনের পোশাকে লাল গালিচায় ছিলেন লরিয়ালের পণ্যদূত হিসেবে। তবে তার হাত ভাঙার কারণেও তিনি আলোচিত হয়েছেন। শোনা গেছে খুব দ্রুতই হাতে অস্ত্রোপচার হবে।

লাল গালিচায় আরো হেঁটেছেন অদিতি রাও হায়দারি, কিয়ারা আদভানি শোভিতা ধুলিপালা। এর মধ্যে অদিতিও ঐশ্বরিয়ার মতোই লরিয়ালের হয়ে কানে গেছেন। কিয়ারার অভিষেকটা ভালোই হলো কানে, তবে ইংরেজি উচ্চারণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সমালোচিত হয়েছেন অভিনেত্রী।

কানের এবারের আসর চলবে ২৫ মে পর্যন্ত। অর্থাৎ আরো পাঁচদিন। পুরোটা সময় আরো নানা ঘটনার অপেক্ষায় আছে বিশ্ব সিনেমাপ্রেমীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন