সারা দেশে অব্যাহত থাকতে পারে বৃষ্টি, কমবে তাপমাত্রা

বণিক বার্তা অনলাইন

ছবি: বণিক বার্তা/ফাইল

ঢাকার আকাশ সকাল থেকেই ছিল মেঘাচ্ছন্ন। রাজধানীজুড়ে ঘণ্টা দেড়েক মুষলধারে বৃষ্টিও ঝরেছে। তাতে তাপমাত্রাও কমে গেছে খানিকটা। অন্তত আগামী তিনদিন সারা দেশে এমন অবস্থা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার (১১ মে) সকালে অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগেরও দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অফিসসূত্রে জানা গেছে, আগামী সোমবার পর্যন্ত দেশের আট বিভাগেই কম-বেশি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমে যেতে পারে। তবে সোমবারের পর তা আবারও বাড়বে।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. ওমর ফারুক স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় শনিবার সকাল ছয়টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টাঙ্গাইলে ৪৯ মিলিমিটার। অন্যদিকে, সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। 

এপ্রিল মাসজুড়ে সারা দেশে বয়ে গেছে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ। চলতি মাসের ৬ তারিখ পর্যন্তও সে পরিস্থিতি অব্যাহত ছিল। কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হলে তাপমাত্রা কমতে থাকে। গত তিন দিনে দেশের কোথাও তাপপ্রবাহ দেখা যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন