বানসালির সবচেয়ে বড় সেট হীরামান্ডি

ফিচার ডেস্ক

ছবি: হিন্দুস্তান টাইমস

বর্তমান বলিউডে যেসব প্রতিভাবান পরিচালক আছেন, তাদের অন্যতম একজন সঞ্জয় লীলা বানসালি। প্রতিবারই যখন বানসালির একটি নতুন প্রজেক্ট আসে, দর্শকদের মনে প্রশ্ন থাকে যে তিনি কীভাবে প্রডাকশন ডিজাইনের ক্ষেত্রে আগের চেয়ে নিজেকে ছাড়িয়ে যাবেন। বানসালি রাজকীয়তার সারমর্ম তুলে ধরে এমন সব বড় সেটই নিজের কাজে বেশি ব্যবহার করেন। 

এমনকি রাজদরবারের কাহিনীকে কেন্দ্র করে তৈরি নয় এমন গল্পগুলো নির্মাণেও বানসালি এখন তার বিশাল আকারের রাজকীয় সেট তৈরি করেন। আসন্ন ড্রামা সিরিজ ‘হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার’-এর মধ্য দিয়ে স্ট্রিমিং জগতে প্রবেশের জন্য তিনি প্রস্তুত হচ্ছেন। ২০১৫ সালের সুপারহিট ফিল্ম ‘বাজিরাও মাস্তানি’ নির্মাণের মধ্য দিয়ে বানসালি পরিচালিত কাজগুলো অতীত গল্পকে কেন্দ্র করেই বেশি হচ্ছে এবং সেটগুলোও তেমনই হয়। তার বেশির ভাগ গল্পই ঐতিহাসিক ব্যক্তিত্বকে কেন্দ্র করে নির্মিত। সে অর্থেই হীরামান্ডি তৈরিতেও এ ধরনের রাজকীয় সেট বানসালির কাছে আদর্শ ক্যানভাসের মতোই। বহুল আলোচিত ওয়েব সিরিজটি স্বাধীনতা-পূর্ব ভারতের লাহোরের হীরামান্ডি নামক স্থানের নিষিদ্ধ পল্লীর গল্প। তাওয়াইফদের জীবনবৃত্তান্ত নিয়েই সিরিজটি এগিয়েছে। 

বানসালি সিরিজটির সেট নির্মাণের আগেই স্থাপত্যবিদকে জানিয়েছিলেন, তিনি বড় জায়গায় হারিয়ে যেতে পছন্দ করেন"এবং তাই বড় ফিল্ম সেটগুলোর প্রতি তার একটি আলাদা সখ্য রয়েছে। বানসালি তার আসন্ন আট পর্বের সিরিজটির জন্য প্রায় তিন একর জায়গায় সেট তৈরি করেছেন। এছাড়া বানসালি আরো নিশ্চিত করেছেন হীরামান্ডি এখন পর্যন্ত তার সবচেয়ে বড় সেট। যেখানে ৭০০ জন কারিগরের একটি দল মুম্বাইয়ের ফিল্ম সিটিতে প্রায় ৬০ হাজার কাঠের তক্তা ও ধাতব ফ্রেম তৈরি করেছে। এছাড়া সেটটি স্থাপনের জন্য এ কারিগররা প্রায় সাত মাস ধরে কাজ করেছিলেন। নির্মাণ শেষে সিরিজে এটি হয়ে উঠেছিল মনিষা কৈরালার রাজকীয় মহল এবং সে সময় ভারতের সবচেয়ে শক্তিশালী পতিতালয় ছিল হীরামান্ডি।

বিশাল এ সেটে রয়েছে একটি চমৎকার উঠান, একটি নাচের হলরুম, জলের ফোয়ারা, একটি ঔপনিবেশিক ধারার কক্ষ, রাস্তা, দোকান ও অন্যান্য ছোট কোঠা এবং একটি হাম্মাম রুম। এছাড়া সে সময়ের শিল্প, কারুশিল্পে ছিল আভিজাত্যের ছোঁয়া। এ নিয়ে বানসালি বলেন, ‘শ্রেষ্ঠ বিষয়গুলো অনুসরণ করা যেতে পারে, তবে এখনই তা অর্জন করা যাবে না।’ মোগল মিনিয়েচার পেইন্টিং, ফ্রেস্কো, ব্রিটিশ অফিসারদের ঔপনিবেশিক প্রতিকৃতি, জানালার ফ্রেমে ফিলিগ্রির কাজ, মেঝেতে এনামেল খোদাই করা, ছোট ছোট কাঠের দরজা ও ঝাড়বাতি, সবই বানসালির তত্ত্বাবধানে তৈরি হয়েছে। 

আগামী ১ মে অনলাইন স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সে মুক্তি পেতে চলেছে হীরামান্ডি। এবার দেখার পালা বহুল কাঙ্ক্ষিত এ সিরিজ কতটুকু দর্শকপ্রিয়তা অর্জন করতে পারে। 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন