ইন্টেলের কোর আল্ট্রা প্রসেসরসহ এমএসআইয়ের নতুন ল্যাপটপ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

প্রযুক্তি বাজারে নতুন গেমিং ল্যাপটপ উন্মোচন করেছে মাইক্রো স্টার ইন্টারন্যাশনাল (এমএসআই)। গত মাসে ভারতের বাজারে উন্মোচনের পর এবার চীন পালস সেভেনটিন এআই ২০২৪ মডেলের গেমিং ল্যাপটপ এনেছে তাইওয়ানের বহুজাতিক প্রযুক্তি কোম্পানিটি। খবর গিজমোচায়না।

এমএসআই পালস সেভেনটিন এআই ২০২৪ মডেলে ১৭ ইঞ্চির ডিসপ্লে দেয়া হয়েছে। যার রেজল্যুশন ২৫৬০x১৬০০, রিফ্রেশ রেট ২৪০ হার্টজ ও এতে ১০০ ভাগ ডিসিআই-পিথ্রি কালার গ্যামুট রয়েছে। ফলে ল্যাপটপে যেকোনো ছবি, ভিডিও দেখা ও কাজ করার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা পাওয়া যাবে।

প্রসেসর হিসেবে ডিভাইসটিতে ইন্টেলের কোর আল্ট্রা নাইন ১৮৫এইচ ও এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ৪০৬০ বা ৪০৭০ গ্র্যাফিকস কার্ড পাওয়া যাবে। দ্রুত গতিতে যেকোনো কাজ সম্পাদনের জন্য ল্যাপটপে ৩২ গিগাবাইট ডিডিআরফাইভ র‍্যাম ও ১ টেরাবাইট পিসিআইই ৪.০ এসএসডি রয়েছে। কোম্পানির দাবি এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে যেকোনো ফাইল সংরক্ষণ করা যাবে।

ল্যাপটপে এমএসআইয়ের এআই ইঞ্জিন ও এআই আর্টিস্ট রয়েছে। এ ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর প্রয়োজন ও কাজের ধরন অনুযায়ী হার্ডওয়্যার সেটিং নির্ধারণ করে থাকে। এআই আর্টিস্টের মাধ্যমে ব্যবহারকারীরা সাধারণ কমান্ডের মাধ্যমে ছবি তৈরি করতে পারবে।

ল্যাপটপে এমএসআইয়ের সিগনেচার কুলার বুস্টার প্রযুক্তি রয়েছে, যা দীর্ঘ সময় ডিভাইস ব্যবহারের সময় তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখবে। পালস সেভেনটিন এআই ২০২৪ মডেলে ওয়াই-ফাই সিক্সই, ৯০ওয়াট আওয়ারের ব্যাটারি, একটি ইউএসবি-সি ৩.২ জেন টু পোর্ট, তিনটি ইউএসবি-এ জেন ওয়ান পোর্টসহ ৩ দশমিক ৫ মিলিমিটারের অডিও ইন্টারফেস রয়েছে।

ল্যাপটপটিকে ২৪ জোন আরজিবি ব্যাকলিট কিবোর্ড রয়েছে এবং নিরাপত্তা ফিচার হিসেবে ফিজিক্যাল ক্যামেরা টগল সুইচ ও কেনসিংটন লক স্লট রয়েছে। আরটিএক্স ৪০৬০ ভার্সনটির দাম ১ হাজার ৫০৬ ডলার এবং ৪০৭০ ভার্সনের দাম ১ হাজার ৭৬০ ডলার।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন