লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স প্রতিবেদন প্রকাশ উবারের

নিজস্ব প্রতিবেদক

ছবি : উবার

লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স প্রতিবেদনের ৮ম সংস্করণ প্রকাশ করেছে রাইডশেয়ারিং অ্যাপ প্লাটফর্ম উবার। রোববার (২১ এপ্রিল) এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

ব্যবহারকারীরা কোন জিনিসগুলো গাড়িতে সবচেয়ে বেশি ফেলে রেখে গেছেন এবং দিন, সপ্তাহ ও বছরের কোন সময়ে হারানো জিনিস খুঁজে পাওয়ার আবেদন করেছেন সেসব তথ্য এ প্রতিবেদনে উঠে এসেছে।

গত এক বছরে মে ও জুন মাসে বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে ফেলে রেখে গেছেন এবং বেশিরভাগ জিনিসপত্র ফেলে রেখে আসার ঘটনাটি ঘটেছে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে।

২০২৩ সালে দেশজুড়ে যাত্রীদের ভুলে যাওয়া জিনিসের তালিকায় প্রথম দুটি স্থানে ছিল পোশাক ও ছাতা। এর পরেই ছিল ওয়ালেট বা মানিব্যাগ, বালিশ ও হেডফোন। বাংলাদেশীরা উবারে এরকম সাধারণ জিনিসপত্র যেমন ভুলে ফেলে রেখে গেছেন, স্পিকারের মতো অপ্রত্যাশিত জিনিসও তেমনি ভুলে রেখে গেছেন।

উবার বাংলাদেশের কান্ট্রি হেড নাশিদ ফেরদৌস কামাল লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স সম্পর্কে বলেন, ‘যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য উবারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ট্রিপের সময় যাত্রীদের ফেলে যাওয়া জিনিস নিরাপদে তাদের কাছে ফিরিয়ে দেয়াও এর অন্তর্ভুক্ত। হারানো জিনিস খুঁজে পেতে উবারের কিছু ইন-অ্যাপ অপশন আছে। এ ব্যাপারে যাত্রীদের জানানোর জন্য লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স একটি চমৎকার শিক্ষণীয় উপায়। যাত্রীদের আমরা জানাতে চাই যে রাইডের সময় তারা কিছু ভুলে ফেলে গেলে তাদের সাহায্য করার জন্য আমরা প্রস্তুত।’

গাড়িতে ফেলে যাওয়া কোনো জিনিস উদ্ধারের সবচেয়ে কার্যকর উপায় হলো চালককে কল করা। এজন্য ইয়োর ট্রিপস অপশনে প্রবেশ করে যে ট্রিপে জিনিস হারিয়েছে তা নির্বাচন করতে হবে। এর নিচের দিকে ফাইন্ড লস্ট আইটেম অপশন নির্বাচন করতে হবে। সেখানে কন্ট্যাক্ট ড্রাইভার অ্যাবাউট আ লস্ট আইটেম অপশন থাকবে। সেখান থেকে স্ক্রল করে নিচে এসে যাত্রীর সঙ্গে যোগাযোগ করা যাবে এমন একটি নাম্বার দিয়ে সাবমিট করতে হবে।

নিজের ফোন হারিয়ে গেলে বন্ধুর ফোন নম্বর ব্যবহার করা যাবে। তবে এজন্য কম্পিউটার বা বন্ধুর ফোন থেকে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। নির্দিষ্ট সময় পর ডিভাইসে কল আসবে এবং চালকের সঙ্গে সরাসরি যুক্ত করে দেয়া হবে। যদি চালক ফোন ধরে এবং নিশ্চিত করে যে জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে উভয়ের জন্য সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করতে হবে। চালকের সঙ্গে যোগাযোগ করতে না পারলে হারানো জিনিসটির বিস্তারিত বর্ণনা এবং যোগাযোগের উপায় জানিয়ে চালককে একটি ভয়েস মেইল পাঠিয়ে রাখতে হবে। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন