সাদ মুসা গ্রুপের এমডি ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

খেলাপি ঋণের মামলায় সাদ মুসা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহসিন ও তার স্ত্রীর বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। মামলার বাদী ঢাকা ব্যাংক লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দিয়েছেন। 

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম এসব তথ্য নিশ্চিত করেছেন। একই আদেশে বিবাদীরা আদালতের অনুমতি ব্যতীত যাতে দেশত্যাগ করতে না পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালত ইমিগ্রেশন পুলিশকে আদেশের কপি পাঠানোর নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন তিনি।  

মামলার নথিপত্র সূত্রে জানা গেছে, ঋণ নিয়ে পরিশোধ না করায় ৮৩ কোটি ২০ লাখ টাকা খেলাপি ঋণ আদায়ে ঢাকা ব্যাংক লিমিটেড ২০২৩ সালের নভেম্বরে মামলাটি করেন। মামলায় মোহাম্মদ মহসিন, তার স্ত্রীসহ ১০ জনকে আসামি করা হয়। ওই মামলায় বাদী ব্যাংক কর্তৃপক্ষ গত ১৪ মার্চ বিবাদীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন। একই সময়ে মামলায় গত ৩ এপ্রিল লিখিত আপত্তি জানায় বিবাদী পক্ষ। গতকাল শুনানি শেষে আদালত মোহাম্মদ মহসিন ও তার স্ত্রী শামীমা নারগিস চৌধুরীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করে। অন্যদিকে জবাব দাখিলের জন্য শামীমা নারগিস চৌধুরীর সময়ের আবেদন মঞ্জুর করেন। লিখিত বর্ণনা দাখিলের জন্য ২০ মে পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।  

১৯৮২ সালে পোশাক খাত দিয়ে ব্যবসা শুরু করে চট্টগ্রামভিত্তিক সাদ মুসা গ্রুপ। নব্বইয়ের দশকে টেক্সটাইল ব্যবসার বিনিয়োগ শুরু করে গ্রুপটি। ১৯৯৪ সালে সাদ-মুসা গ্রুপ একাধিক খাতে ব্যবসা সম্প্রসারণ শুরু করে। ব্যাংক থেকে ঋণ নিয়ে এই গ্রুপের এমডি মুহম্মদ মহসিন গড়ে তোলেন চট্টগ্রাম ফেব্রিক্স বোর্ড লিমিটেড, সাদ-মুসা ফেব্রিক্স লিমিটেড, এমএ রহমান ডাইয়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সাদ-মুসা হোম টেক্সটাইল অ্যান্ড ক্লথিং লিমিটেডসহ একাধিক রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান।

জ্বালানি সংযোগে জটিলতায় গ্রুপটির বিনিয়োগ স্থবির হয়ে যায়। গ্রুপটির কাছে বিভিন্ন ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। এসব ঋণ আদায়ে সাদ মুসা গ্রুপের বিরুদ্ধে অন্তত ১০টি মামলা চলমান।   


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন