জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ ওয়ানডে সিরিজের মীমাংসার ম্যাচে বিপর্যয়ের মধ্যে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়লেন জেনিথ লিয়ানাগে। ২৮ বছর বয়সী এই ব্যাটার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে দলকে এনে দিলেন ২৩৫ রানের পুঁজি। তার বীরত্বেই ৫০ ওভার ব্যাট করে ২৩৫ রান করে অলআউট হয়েছে শ্রীলংকা। জবাব দিতে নেমে এনামুল হক বিজয় ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে বাংলাদেশ ২০ ওভারে তুলেছে ২ উইকেটে ৯৬ রান। কনকাশন সাব তানজিদ হাসান ৬২ ও তাওহিদ হৃদয় ১৯ রানে ব্যাট করছিলেন।

 

তাসকিনের আগুন ঝড়ানো বোলিংয়ে শুরুতেই টালমাটাল শ্রীলংকা। ৭৪ রানে অতিথিদের চতুর্থ উইকেট পতনের পর ব্যাট করতে নামেন জেনিথ লিয়ানাগে। পাথুম নিশাঙ্কা, আভিস্কা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা ও কুশল মেন্ডিসরা ততক্ষণে সাজঘরে ফিরে গেছেন। এরপর দলীয় ১১৭ রানে চারিথ আসালঙ্কা, ১৩৬ রানে দুনিত বেল্লালাগে ও ১৫৪ রানের সময় ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভাকেও যেতে দেখেন সাজঘরে।

 

বিপদের মধ্যেও হাল ছাড়লেন না তিনি। বাংলাদেশের গতি ও স্পিন বোলারদের কর্তৃত্ব করা দিনে তিনি ধীরে ধীরে লড়ে গেলেন। শেষ দিকে খেললেন হাত খুলে। তাতে পেয়ে গেলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখাও। ১০১ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন জেনিথ। এ বছর জানুয়ারিতে কলম্বোয় জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন আগের সর্বোচ্চ ৯৫ রান।

 

চট্টগ্রামে প্রথম ওয়ানডেতে জেনিথ করেন ৬৯ বলে ৬৭ রান। যদিও সেদিন লংকানরা জিততে পারেনি। আজ তিনি করলেন সেঞ্চুরি।

 

জেনিথ লোয়ার মিডল অর্ডার ও টেলএন্ড নিয়ে লড়েছেন। এ পথে মহেশ থিকসানাকে নিয়ে সর্বোচ্চ ৭৮ বলে ৬০ রানের জুটি গড়েন, যার মধ্যে তার একারই ৪১ রান। এছাড়া আসালঙ্কার সঙ্গে গড়েন ৪৩ রানের জুটি।

 

বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ ৪২ রানে তিনটি, মেহেদী হাসান মিরাজ ৩৮ রানে দুটি, মুস্তাফিজুর রহমান ৩৯ রানে দুটি উইকেট নেন। সৌম্য সরকার ও রিশাদ হোসেনের শিকার একটি করে উইকেট।

 

এই ম্যাচে বাংলাদেশ দলে তিনটি পরিবর্তন। লিটন দাসের জায়গায় খেলছেন এনামুল হক বিজয়, তানজিম হাসান সাকিবের জায়গায় খেলছেন মুস্তাফিজুর রহমান ও আর তাইজুল ইসলামের জায়গায় নিয়েছেন রিশাদ হোসেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন