রিসার্চ সোসাইটি

গবেষণা সংসদ উন্মুক্ত করেছে বিদেশে উচ্চ শিক্ষার দ্বার

ছবি: ইবি গবেষণা সংসদ

সার্বিকভাবে মানুষ কৌতূহলী। কৌতূহল আর জিজ্ঞাসা মানুষকে আধুনিকতার পথে এগিয়ে নিয়েছে। শিক্ষার্থীদের কৌতূহল, অজানাকে জানার আগ্রহের ফল আধুনিক পৃথিবী। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণাকে শিক্ষা জীবনের সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ হিসেবে রাখা আবশ্যক। গবেষণার মাধ্যমে দেশ, জাতি ও রাষ্ট্রের সর্বোপরি কল্যাণ সম্ভব। একবিংশ শতাব্দী চ্যালেঞ্জ মোকাবেলায়, আধুনিক ও সুন্দর পৃথিবীর স্বপ্নকে সার্থক করতে জন্ম নেয় ‘ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ’। ‘রিসার্চ ক্যান চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’—এ প্রতিপাদ্যকে সামনে রেখে গবেষণার মাধ্যমে নিজেদের বিকশিত করার উদ্দেশ্যে ২০২১  সালের ৪ ডিসেম্বর সংগঠনটির যাত্রা। 

বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের মতো ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ শিক্ষার্থীদের জ্ঞান, জিজ্ঞাসা ও কৌতূহল নিবারণের উদ্দেশ্যে, নতুন কিছু সৃষ্টির লক্ষ্যে সংগঠনের সংশ্লিষ্ট মডারেটর, উপদেষ্টা, গবেষণা সংসদের নেতারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা, তাদের গবেষণায় সহযোগিতা করা, গবেষণাধর্মী বিভিন্ন কাজে সঠিক দিকনির্দেশনা প্রদান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাজ করতে শেখানোসহ সর্বোপরি সবার সঙ্গে উদার বন্ধুত্বপূর্ণ মনোভাব প্রকাশের মাধ্যমে গবেষণাকে আরো সহজ, সুন্দর ও ফলপ্রসূ করার ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। 

নিয়মিত গবেষণা ও ক্যারিয়ার প্রশিক্ষণ এবং সেমিনার আয়োজন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষক এবং গবেষণাধর্মী বিভিন্ন আয়োজনের সঙ্গে সম্পর্ক স্থাপন করে কাজ করে যাচ্ছে। এছাড়া নিয়মিত রিসার্চ আর্টিকেল প্রকাশে সহযোগিতা প্রদান, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ফেলোশিপ এবং স্কলারশিপের সুযোগ পেতে সহায়তা প্রদানসহ নেতৃত্বের দক্ষতা অর্জন ও স্ব-উন্নয়নমূলক কর্মশালার নিয়মিত আয়োজন করে আসছে সংগঠনটি। 

এ সংগঠন বিভিন্ন কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছে। অফলাইন ও অনলাইনে অনুষ্ঠিত রিসার্চ সম্পর্কিত সেমিনার, ওয়ার্কশপ আয়োজন করছে নিয়মিত। ‘বেসিক রিসার্চ স্ট্র্যাটেজি’, ‘সিগনিফিকেন্স অব রিসার্চ ইন কারেন্ট সিচুয়েশন’ শিরোনামসহ নানা ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে।

‘স্ট্যাটিসটিকস অ্যান্ড ডাটা অ্যানালাইসিস’ এবং ‘সিলেকশন অব অ্যাপ্রোপ্রিয়েট রিসার্চ টপিক’ এবং ‘উচ্চ শিক্ষা ও বিদেশে স্কলারশিপ’ শিরোনামে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে চলেছে প্রতিনিয়ত। 

এছাড়া আন্তর্জাতিক মানের দেশী-বিদেশী গবেষকের মাধ্যমে The best chance for growing your research knowledge on qualitive data analysis শিরোনামে অনলাইন প্রোগ্রামও অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় সোসাইটির কার্যক্রমকে গতিশীল করতে এবং সবার মাঝে উদ্দীপনা তৈরি করতে সম্প্রতি  Higher Education and study abroad সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৭০ জন ছাত্রছাত্রী অংশ নেন। এ সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীদের বিদেশে উচ্চ শিক্ষার গুরুত্ব, পদ্ধতি, গবেষণার কৌশল, আইইএলটিএস, প্রফেসর অনুসন্ধানের উপায়, গবেষণার জন্য উপযুক্ত বিশ্ববিদ্যালয় এবং গবেষণার জন্য যথাযথ দেশ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

এভাবে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সেমিনার, ওয়েবিনার, বিভিন্ন ধরনের কোর্স দিয়ে হাতেকলমে প্রশিক্ষণ দিচ্ছে সংগঠনটি। এ সংগঠনের সার্বিক দিকনির্দেশনা ও গাইডলাইনের ফলে এবং সংগঠনে যুক্ত থেকে রিসার্চ করে অনেকেই বিশ্বের বিভিন্ন দেশ যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, জার্মানি, তুরস্কসহ বিশ্বের অনেক নামি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন ও রিসার্চ করছে। সংগঠনটির জন্মলগ্ন থেকে স্বল্প সময়ে এ অর্জনগুলো সংশ্লিষ্ট সবাই উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে মনে করছেন। রিসার্চ সোসাইটির সক্রিয় সদস্যদের একাত্ম অংশগ্রহণে সংগঠনটি বাংলাদেশের অন্যান্য ২১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদের সঙ্গে তাল মিলিয়ে একযোগে দুর্বার গতিতে এগিয়ে চলছে। 

অধ্যাপক ড. মো. খালিদ হোসেন জুয়েল

মডারেটর, ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন