রঙতুলিতে মা-ছেলের ভাবনা

ফিচার প্রতিবেদক

শিল্পী সালমা জাকিয়া ও মাশরাফি আভিন ছবি: কলা কেন্দ্র

কলা কেন্দ্রে চলছে ‘দ্বৈবিধ্য—মা ও সন্তান, অবিচ্ছেদ্য সংযোজন’ শিরোনামে শিল্প প্রদর্শনী। শিল্পী সালমা জাকিয়া বৃষ্টি ও মাশরাফি আভিনের শিল্পকর্মগুলো স্থান পেয়েছে এ প্রদর্শনীতে। গত শুক্রবার প্রদর্শনীটির উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিশির ভট্টাচার্য ও চাইল্ড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তাহরিন আমান। এ প্রদর্শনীর মধ্য দিয়ে মা ও সন্তানের যে আত্মিক বন্ধন, সেটাই তুলে ধরা হয়েছে রঙতুলির মাধ্যমে। 

‘দ্বৈবিধ্য—মা ও সন্তান, অবিচ্ছেদ্য সংযোজন’ শীর্ষক এ প্রদর্শনীর কিউরেটর হিসেবে আছেন আবুল কালাম শামসুদ্দিন। প্রদর্শনীটি নিয়ে কিউরেটর জানান, সালমা জাকিয়া বৃষ্টি একজন প্রতিভাবান শিল্পী। তিনি বৈচিত্র্যময় নানা মাধ্যমে প্রায় তিন দশক ধরে নিজ উপলব্ধির বিমূর্ত ভাবনাকে কেন্দ্র করে শিল্পচর্চা করে চলেছেন। শিল্পীর কনিষ্ঠ সন্তান অটিজম বৈশিষ্ট্যপূর্ণ চরিত্রের অধিকারী জানার পর থেকেই তিনি তার শিল্পচর্চার সঙ্গে ছেলেকে যুক্ত করেছেন। ১৫ বছর ধরে মা-ছেলে রঙতুলির ছোঁয়ায় তাদের ভাবনা তুলে ধরেছেন। এ প্রদর্শনীর মূল লক্ষ্য নারী, শিল্পী ও দায়বদ্ধ মায়ের প্রচেষ্টার প্রতিচ্ছবি সমাজের সবার সামনে উপস্থাপন করা।

শিল্পী সালমা জাকিয়া বৃষ্টি প্রদর্শনীটি প্রসঙ্গে বলেন, ‘‌আমার ছেলে আভিন একজন অটিজম বৈশিষ্ট্যপূর্ণ শিশু। আভিনের বয়স ১৭ হলেও আচরণের দিক থেকে এ বয়সের অন্যান্য নিউরোটিপিক্যাল শিশুর চাইতে ও অনেকটাই পিছিয়ে। ছবি আঁকার প্রতি কখনো আভিনের আগ্রহ ছিল না। তবে আমার ছবি আঁকার রঙ পেলে ও বিভিন্ন জায়গায় মাখাতে পছন্দ করত। ওর কথা ভেবেই ওকে নিয়ে বিভিন্ন রকম ছবি আঁকার পরিকল্পনা করি। শুরুতে ওর আগ্রহ কম থাকলেও সময়ের সঙ্গে ও এটা ভালোবাসে। ছবি আঁকা তার মানসিক বিকাশেও ভূমিকা রাখছে। আর এ প্রদর্শনীতে উপস্থাপন করার চেষ্টা করেছি আভিন ও তার শিল্পর্চচার ছোট জগতকে। আভিনের মতো বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মানসিক বিকাশে অভিভাবকদের সচেতন হওয়ার বিষয়টিও তুলে ধরতে চেয়েছি এ প্রদর্শনীর মাধ্যমে।’ সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত কলা কেন্দ্রে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন