চট্টগ্রামের আল হাসানাইন ব্রিটিশ কারিকুলামে পরিচালিত দেশের একমাত্র ইংরেজি মাদ্রাসা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের অ্যাকাডেমিক ইসলামী শিক্ষাকে ব্রিটিশ কারিকুলামের মাধ্যমে পরিচালিত করে নতুন পদ্ধতিতে শিক্ষা দেয়ার কাজ শুরু করে আল হাসানাইন। ব্রিটিশ কারিকুলামের ইংরেজি ব্যবস্থাকে অন্তর্ভুক্ত করে প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষাকে নতুন পদ্ধতিতে পাঠদান করবে আল হাসানাইন। এর মাধ্যমে মাদ্রাসা পর্যায়ের লেখাপড়াকে ব্রিটিশ কারিকুলামে অন্তর্ভুক্ত করে ইংরেজি মাধ্যমে পড়ানো হবে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) চট্টগ্রামের কসমোপলিটন এলাকায় আল হাসানাইন ও এডুক্যান ইন্টারন্যাশনালের মধ্যে ‘লঞ্চিং সেরিমনি অব ক্যামব্রিজ ইংলিশ’ শিরোনামে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এই তথ্য জানান আল হাসানাইনের ভাইস প্রিন্সিপাল মাওলানা মো. তারিক জামিল।

এ সময় কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশনের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার শাহিন রেজা, চট্টগ্রামের ব্রিটিশ কাউন্সিলের ব্যবস্থাপক (পরীক্ষা) হারুনুর রশিদ রিয়াদ, আল হাসানাইনের উপদেষ্টা জিএম নিজাম উদ্দিন, অ্যাকাডেমিক উপদেষ্টা সৈয়দ ফয়সালসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশনের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার শাহিন রেজা বলেন, প্রাথমিক মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় আল হাসানাইন তাদের ইংরেজি শিক্ষা কারিকুলামে যে কেমব্রিজ ইংলিশ ইয়াং লার্নার্স পরীক্ষা চালু করেছে তাতে তাদের শিক্ষার্থীরা মাদ্রাসা শিক্ষায় নতুন দ্বার উন্মোচন করবে। এ শিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে মাদ্রাসা শিক্ষায় তরুণ শিক্ষার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়নে বড় ভূমিকা রাখবে। ক্যামব্রিজ ইংলিশ ইয়াং লার্নার্স এক্সাম (ওয়াইএলই) হল একটি মূল্যায়ন প্রোগ্রাম যা তরুণ শিক্ষার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন করার জন্য ডিজাইন করা হয়েছে, যা তিন বয়সী শিক্ষার্থীদের স্টার্টার্স (বয়স ৪-৬), মুভার্স (বয়স ৭-৯) এবং ফ্লাইয়ার্স (বয়স ১০-১২)। এ পরীক্ষা পদ্ধতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং শিক্ষার্থীদের ভাষা শেখার দক্ষতাকে আকর্ষণীয় করে তুলবে। 

আল হাসানাইনের ভাইস প্রিন্সিপাল মাওলানা মো. তারিক জামিল বলেন, আল হাসানাইনের ১২ জন শিক্ষার্থী দিয়ে শুরু করলেও এখন প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী পড়াশোনা করছে। ছেলে ও মেয়ে  শিক্ষার্থীদের আলাদা ক্যাম্পাসের ব্যবস্থা করা হয়েছে। আমরা মূলত আমাদের শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষার দেয়ার বিষয়ে জোর দিয়েছি। আমরা ইংরেজি কারিকুলামে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চালু করেছি। এ ইংরেজি শিক্ষা ব্যবস্থাকে মানসম্মত ও যুগোপযোগী করতে আমাদের প্রতিষ্ঠানের সঙ্গে এডুক্যান ইন্টারন্যাশনালের একটি চুক্তি করেছি।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানটি আমাদের শিক্ষার্থীদের ব্রিটিশ কারিকুলামে পড়াশোনা করানোর জন্য সার্বিক সহায়তা করবে। যেখানে চট্টগ্রামের ব্রিটিশ কাউন্সিলও আমাদের সহায়তা করবে। আমরা আমাদের এই শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ভিত্তিক শিক্ষাকে এক্সপার্ট হিসেবে গড়ে তুলবো। যাতে ইংরেজি কারিকুলামে মাদ্রাসা শিক্ষাব্যবস্থা থেকে পড়াশোনা করে শিক্ষার্থীরা কর্মজীবনে নিজেদের সফল হিসেবে গড়ে তুলতে পারেন।



এই বিভাগের আরও খবর

আরও পড়ুন