আত্মবিশ্বাস বাড়ায় গ্রুপ স্টাডি

শফিকুল ইসলাম

গ্রুপ স্টাডির প্রধান বৈশিষ্ট্য হলো এটি আপনার ব্যক্তিগত দক্ষতার বিকাশ ঘটায় ছবি: নিজস্ব আলোকচিত্রী

একটি সহায়ক এবং সহযোগিতামূলক শিক্ষার পরিবেশ তৈরি করে দেয় গ্রুপ স্টাডি। যেখানে শিক্ষার্থীরা সমস্যাগুলো সমাধান করতে এবং ধারণাগুলো আরো স্পষ্ট করতে একসঙ্গে কাজ করতে পারে। একটি স্টাডি গ্রুপ কতটা কার্যকর হবে তা নির্ভর করে মূলত গ্রুপের সদস্যদের ওপর। স্টাডি গ্রুপে আপনি যেমন অন্যদের দৃষ্টিকোণ থেকে নতুন আঙ্গিকে শিখতে পারবেন, তেমনি বিষয়টি সম্পর্কে আরো পুঙ্খানুপুঙ্খ বুঝতে সাহায্য করবে। এছাড়া একা একা অধ্যয়নের চেয়ে অন্যদের সঙ্গে অধ্যয়ন আনন্দদায়কও বটে। 

এক ঘণ্টার গ্রুপ স্টাডিতে হাসি, ঠাট্টা, গল্প আর আড্ডা কম হলেও ২০ মিনিট পার হয়ে যায়। তবে এ ৪০ মিনিটে যতটুকু বিষয়বস্তু নিয়ে আলোচনা হবে তা নিশ্চয়ই একা একা ঘণ্টাব্যাপী পড়ার চেয়েও বেশি কার্যকর। কারণ এ স্টাডি গ্রুপে নানা আঙ্গিকে আলোচনার ফলে টু দ্য পয়েন্ট আলোচ্য বিষয়টি সম্পর্কে শেখা যায়, বোঝা যায়। তৈরি করে নতুন এক ডাইমেনশন। 

গ্রুপ স্টাডির প্রধান বৈশিষ্ট্য হলো এটি আপনার ব্যক্তিগত দক্ষতার বিকাশ ঘটায়। গ্রুপের মূল উদ্দেশ্য হলো অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সৃজনশীলভাবে চিন্তা করতে এবং ভালো যোগাযোগ দক্ষতা বিকাশে উৎসাহিত এবং অনুপ্রাণিত করা। যারা দল বেঁধে পড়াশোনা করেন এমন শিক্ষার্থীদের মধ্যে তাদের একাডেমিক বিষয় সম্পর্কে আরো বেশি আত্মবিশ্বাসী এবং স্বাচ্ছন্দ্যবোধ করতে দেখা যায়। 

পড়াশোনা নিয়ে গড়িমসি করার অভ্যাস থেকে বের হওয়ারও সুযোগ করে দেয় স্টাডি গ্রুপ। সাধারণত শিক্ষার্থীরা গ্রুপ স্টাডির জন্য একটি সময়সীমা বেছে নেয় এবং সবাই খুব সক্রিয়ভাবেই এখানে যথাসময়েই অংশগ্রহণ করে। আমরা যখন একা একা পড়াশোনা করি তখন পড়ার বিষয়বস্তুকে নিজের দৃষ্টিভঙ্গিতেই মূল্যায়ন করতে শিখি। কিন্তু আপনি যখন গ্রুপের সদস্যদের সামগ্রিক আলোচনায় মনোযোগ সহকারে শুনবেন এবং নিজেও প্রশ্ন করবেন তখন একই বিষয়ে নতুন নতুন ধারণা পেতে পারেন। এতে সহজেই আপনার মাঝে ক্রিটিক্যাল থিংকিংয়ের দক্ষতা বৃদ্ধি করবে।  

কম সময়ে বেশি জ্ঞান অর্জন করতে চাইলে গ্রুপে একসঙ্গে পড়াশোনার বিকল্প নেই। যদি কোনো শিক্ষার্থী কোনো চ্যাপ্টার থেকে একটি বিষয় বুঝতে না পারে, কিন্তু চাইলে গ্রুপের বন্ধুদের থেকে সহজেই বুঝে নিতে পারে। একা একা কঠিন বিষয় নিয়ে চিন্তা করে মূল্যবান সময় ব্যয় করার পরিবর্তে শুধু একটি প্রশ্ন করে বিষয়টি সহজেই বুঝতে পারেন। ‌‘একটি বই ১০০টি বন্ধুর সমান কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান’—বন্ধু সম্পর্কে মিসাইলম্যানখ্যাত এপিজে আব্দুল কালামের এ উক্তিটি প্রাণিধানযোগ্য। একজন মেধাবী বন্ধু থাকলে ব্যক্তিজীবনে যেমন সহায়ক, তেমনি স্টাডি গ্রুপেও এ বন্ধুটিই হয়ে উঠতে পারে সব সমস্যার সমাধান। প্রত্যেক স্টাডি গ্রুপেই এমন কয়েকজন সদস্য থাকবেই, যারা সবজান্তা সমীপেষু। তাই মেধাবীদের সংস্পর্শে থাকার জন্যও হলেও গ্রুপ স্টাডিতে যুক্ত হওয়া উচিত। আর এ গ্রুপ স্টাডি থেকেই ভাব বিনিময় করে মেধাবী সদস্যকে নিজের বন্ধু করে নিতে পারেন। তাহলে আপনার একটি হেল্পিং হ্যান্ডও তৈরি হয়ে যাবে।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের জনপ্রিয় একটি উক্তি রয়েছে। ‘লাইফ ইজ টু শর্ট টু হ্যাং আউট উইথ পিপল হু আর নট রিসোর্সফুল’। বেজোস বলতে চেয়েছেন যারা বুদ্ধিমান নয়, জ্ঞানী নয় এমন ব্যক্তিদের সঙ্গে আড্ডা দেয়ার জন্য লাইফে কোনো সময় নেই, থাকাও উচিত নয়। কারণ যারা বুদ্ধিমান নয়, তাদের সঙ্গে সময় কাটালে নিজের উন্নতির কোনো আশা করা যায় না। জ্ঞানী বন্ধুদের সঙ্গে মিশলে আপনি আরো বেশি সৃজনশীল ও প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠবেন। দিন দিন আত্মবিশ্বাসও বাড়বে। নিজের ভুল সংশোধন করতে চাইলে সদস্যদের সঙ্গে নিজের মূল্যায়ন শেয়ার করে নিজের দক্ষতাও ঝালাই করে নেয়া যায়। ভুলগুলো শুধরে নিয়ে নতুন জ্ঞানের সঞ্চার করতে গ্রুপ স্টাডির ভূমিকা অনন্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন