জুলাইয়ে শুরু ঢাকার তৃতীয় মেট্রোরেলের নির্মাণকাজ

নিজস্ব প্রতিবেদক

উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুরের মধ্যে তৈরি হচ্ছে বাংলাদেশের প্রথম মেট্রোরেল। মেট্রো লাইনটির উত্তরা-আগারগাঁও অংশে বর্তমানে সীমিত পরিসরে ট্রেন চলাচল শুরু হয়েছে। দ্বিতীয় মেট্রোরেলটি তৈরি হচ্ছে ঢাকার বিমানবন্দর থেকে কমলাপুরের মধ্যে, যার নির্মাণকাজ গত ফেব্রুয়ারি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম দ্বিতীয় মেট্রোরেলের পর ঢাকার তৃতীয় মেট্রোরেলের কাজ শুরু হতে যাচ্ছে আগামী জুলাইয়ে। ২০ কিলোমিটার দীর্ঘ তৃতীয় মেট্রোরেলটি তৈরি হবে হেমায়েতপুর থেকে ভাটারার মধ্যে। গতকাল এক সংবাদ সম্মেলনে তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

তিনি বলেন, আগামীকাল ডিএমটিসিএলের পরিচালনা পর্ষদের একটি সভা অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি সভায় এমআরটি লাইন-, নর্দার্ন রুটের (হেমায়েতপুর-ভাটারা) প্রথম প্যাকেজ অনুমোদন হবে। অনুমোদনের পর আগামী জুলাই নাগাদ আমরা মেট্রোরেল লাইনের কাজ শুরু করতে পারব।

সাভারের হেমায়েতপুর থেকে শুরু হয়ে গাবতলী, মিরপুর-, মিরপুর-১০, কচুক্ষেত-বনানী, নতুনবাজার থেকে ভাটারা পর্যন্ত তৈরি হবে ঢাকার তৃতীয় মেট্রোরেল। এর মধ্যে হেমায়েতপুর থেকে আমিনবাজার এবং নতুন বাজার থেকে ভাটারা পর্যন্ত অংশটি তৈরি করা উড়ালপথে। মাঝের অংশটি তৈরি হবে পাতালপথে। উড়ালপথে পাঁচটি পাতালপথে তৈরি হবে নয়টি স্টেশন। মেট্রোটি নির্মাণে খরচ হবে ৪১ হাজার ২৩৮ কোটি টাকা, যার সিংহভাগই ঋণ হিসেবে দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, হেমায়েতপুরে ডিপো এলাকার ভূমি উন্নয়নের মধ্য দিয়ে মেট্রোরেলটির নির্মাণকাজ শুরু হবে। কাজটির জন্য দরপত্রের আর্থিক মূল্যায়নের কাজ শেষ হয়েছে এবং এতে জাইকা সম্মতিও দিয়েছে।

হেমায়েতপুরে ডিপো ডিপো অ্যাকসেস করিডোর নির্মাণের জন্য ৯৯ দশমিক ২৫ একর জমি অধিগ্রহণের জন্য এরই মধ্যে ৯৩৪ কোটি ৮৪ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। গত বছরের অক্টোবর অধিগ্রহণ করা জমি বুঝে পেয়েছে ডিএমটিসিএল।

ঢাকায় সব মিলিয়ে ছয়টি মেট্রোরেল লাইন তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। তিন ধাপে গড়ে তোলা হচ্ছে ঢাকার মেট্রো নেটওয়ার্ক। প্রথম ধাপে জাপানের ঋণে উত্তরা-মতিঝিল-কমলাপুর মেট্রোর (এমআরটি-) কাজ চলমান। দ্বিতীয় ধাপে গড়ে তোলা হচ্ছে বিমানবন্দর-কমলাপুর-পূর্বাচল (এমআরটি-) হেমায়েতপুর-ভাটারা (এমআরটি-, নর্দার্ন) মেট্রো। অন্যদিকে তৃতীয় ধাপে গড়ে তোলা হবে আরো তিনটি মেট্রো, যেগুলো বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে ২০৩০ সালের মধ্যে। তৃতীয় ধাপে বাস্তবায়ন পরিকল্পনায় থাকা মেট্রোরেলগুলো হলো কমলাপুর-সাইনবোর্ড-মদনপুর (এমআরটি-), গাবতলী-নারায়ণগঞ্জ (এমআরটি-) গাবতলী-আফতাবনগর-দাশেরকান্দি (এমআরটি-, সাউদার্ন) মেট্রো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন