বিএনপিকে আমন্ত্রণের কারণ জানাল ইসি

নিজস্ব প্রতিবেদক

বর্তমান নির্বাচন কমিশনকে কার্যত প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি। কয়েকবার দলটিকে আলোচনার আমন্ত্রণ জানিয়েও ইতিবাচক সাড়া মেলেনি।

বর্তমান কমিশনের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দেয়া দলটিকে হঠাৎ করেই গত ২৩ মার্চ আলোচনার আমন্ত্রণ জানায় ইসি। এই নিয়ে জল্পনার মাঝে আজ শনিবার (২৫ মার্চ) সকালে বিবৃতি দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। সেখানে বিএনপিকে আমন্ত্রণের কারণ জানান তিনি।

নির্বাচন কমিশনার বলেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিকভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও বিএনপিকে একাধিকবার আমন্ত্রণ জানানো হয়েছিল। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার ওপর গুরুত্ব আরোপ করে আসছে।

আহসান হাবিব বলেন, ইসি মনে করে বিএনপির মতো নিবন্ধিত অন্যতম প্রধান রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে। তাই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে যা বর্তমান নির্বাচন কমিশনের আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ।

বিএনপিকে পাঠানো ওই চিঠিতে আলোচনার কোন দিনক্ষণ বা প্রক্রিয়ার কথা উল্লেখ ছিল না। দলটির পক্ষ থেকে চিঠির প্রাপ্তির কথা জানালেও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন