মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, নেত্রকোনা

ছবি : বণিক বার্তা

একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো. আবদুল খালেক তালুকদারকে (৭৩) গ্রেফতারর করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গতকাল বুধবার রাতে ঢাকার কেরানীগঞ্জ থেকে তাকে গ্রেফতার করা হয়।

আব্দুল খালেকের বাড়ি পূর্বধলা উপজেলার খারছাইল গ্রামে। আজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন অ্যান্টি টেরোরিজম ইউনিট হেড কোয়াটারের উপ-পরিদর্শক (এস আই) মো. জিসান আহমেদ। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার দিবাগত রাত সাড়ে ৭টার দিকে ঢাকার কেরানীগঞ্জের আটিবাজার এলাকার একটি ভাড়া বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। আব্দুল খালেক তালুকদার ১৯৭১ সালের দুপুর ১টায় তার সঙ্গীয় অপর ছয়জন রাজাকার বাহিনী নিয়ে নেত্রকোনার পূর্বধলা উপজেলার বাড়হা গ্রামের আব্দুল খালেককে গুলি করে হত্যা করে তার মৃতদেহ কংস নদীতে ভাসিয়ে দেয়। পরে ২০১৩ সালে তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে মামলা করেন শহীদ আব্দুল খালেকের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির। 

তিনি জানান, ওই মামলার পলাতক আসামি ছিলেন আব্দুল খালেক। দীর্ঘ সাত বছর পলাতক থাকার পর তার অনুপস্থিতিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৯ সালের ২৮ মার্চ রায় ঘোষণা করেন। রায়ে আবদুল খালেকসহ অন্যদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন ১৯৭৩–এর ৩ ধারায় মানবতার বিরুদ্ধে অপরাধ ও গণহত্যার সাতটি অভিযোগ প্রমাণিত হয়। রায়ে চার পলাতক আসামিসহ আবদুল খালেক তালুকদারকে মৃত্যুদণ্ড দেয়া হয়।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন