রাশিয়া থেকে গ্যাস কিনছে মলদোভা

বণিক বার্তা ডেস্ক

তিন মাস পর রাশিয়ার গ্যাজপ্রম থেমে গ্যাস কেনা শুরু করেছে মলদোভা। গত সোমবার পাবলিক ন্যাচারাল গ্যাস ডিস্ট্রিবিউটর মলদোভাগাজের প্রধান ভাদিন সেবান এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

ভাদিন বলেন, ‘‌বর্তমান চুক্তির অধীনে চলতি বছরের মার্চে গ্যাজপ্রম থেকে মোট ১৭ কোটি ৬৭ লাখ ঘনমিটার বা দৈনিক ৫৭ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হয়েছে।’

গত ডিসেম্বর থেকে গ্যাজপ্রম শুধু মলদোভার রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সডনিস্ট্রিয়ায় গ্যাস সরবরাহ করে আসছে। ট্রান্সডনিস্ট্রিয়া দিনিস্টার নদীর পূর্বে অবস্থিত। তবে রাজধানী চিসিনাউসহ নদীর পশ্চিমে মলদোভার কোনো অংশে সেই গ্যাস যায়নি।

মলদোভা পূর্ব ইউরোপীয় দেশ। ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য রোমানিয়ার মাঝখানে এর অবস্থান। সোভিয়েত ইউনিয়নের পতন ও মস্কো থেকে স্বাধীন হওয়ার পর রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের টানাপড়েন শুরু হয়।

২০২২ সালের শেষ পর্যন্ত রাশিয়ার গ্যাস সরবরাহ নিয়ে মলদোভা বেশ অস্থিরতার মধ্যে ছিল। কারণ মলদোভা রাশিয়ার গ্যাস আমদানির ওপর প্রায় পুরোপুরি নির্ভরশীল ছিল।

মলদোভাগাজের প্রধান জানান, বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাজপ্রমের গ্যাস পুনরায় কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারণ এ মাসে অভ্যন্তরীণ সরবরাহক এনারজোকম ও গ্যাজপ্রমের গ্যাসের মূল্য প্রায় একই ছিল। 

অন্যদিকে দেশটির জ্বালানিমন্ত্রী ভিক্টর পারলিকভ বলেন, ‘কিছু পর্যায়ে গ্যাজপ্রম থেকে সরবরাহ বন্ধ হয়ে যাবে। আমাদের এ পরিণতি সহ্য করতে হবে। দিনিস্টারের বাম তীরে ২ লাখ ৫০ হাজার মানুষ বাস করে। যাদের বেশির ভাগই মলদোভার নাগরিক। তারা কেউ মস্কো বা ইউক্রেনে যাবে না, আমরা তাদেরও যত্ন নেব।’

ইউক্রেন যুদ্ধে ছোট দেশ মলদোভা একটু বেশি চাপে রয়েছে। একদিকে ইউরোপপন্থী সরকার ও অন্যদিকে রুশপন্থী বিরোধী দলগুলোর তৎপরতা দেশটির জনগণকে অস্বস্তিতে ফেলেছে। যুদ্ধ শুরুর আগে মলদোভা নিয়মিতই রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস পেত। কিন্তু ইউক্রেনকে সমর্থনের জন্য মস্কো নাখোশ হয়ে মলদোভাকে গ্যাস দিতে কার্পণ্য করে। এছাড়া গত বছর জুনে ইউরোপীয় ইউনিয়ন মলদোভার সদস্য পদের আবেদনপত্র গ্রহণ করে। সেটিও রাশিয়াকে ক্ষুব্ধ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন