আক্রমণাত্মক হয়ে উঠছে বিং বট

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবটের ভবিষ্যৎ কী?

বণিক বার্তা ডেস্ক

চ্যাট হিস্ট্রি মুছে ফেলার পর বিভ্রান্ত হচ্ছে এআই চ্যাটবট ছবি: গিজচায়না

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিয়ন্ত্রিত চ্যাটজিপিটি চ্যাটবট চালু করে ইন্টারনেটে বিপ্লব এনে দিয়েছে ওপেনএআই। চ্যাটবটটি সহজেই ওয়েব দুনিয়াকে নতুন করে সাজিয়েছে। বর্তমান সার্চ ইঞ্জিনগুলোকে কিছুটা পুরনোর তকমা দিয়েছে। দ্রুততম, স্বাভাবিক প্রতিক্রিয়ার মাধ্যমে উত্তর দিতে পারে আকর্ষণীয় এ কৃত্রিম বুদ্ধিমত্তা। এ প্রযুক্তিতে সবার আগে বড় বিনিয়োগ করেছে টেক জায়ান্ট মাইক্রোসফট। বিনিময়ে প্রতিষ্ঠানটির ওয়েবব্রাউজার এজ ও সার্চইঞ্জিন বিংয়ের সঙ্গে নতুন প্রযুক্তি যুক্ত হয়েছে। খবর গিজচায়না। 

গুগলের তুলনায় মাইক্রোসফটের সার্চইঞ্জিন বিং পিছিয়ে ছিল। তবে এআই প্রযুক্তির বদৌলতে কোম্পানিটি এ সেগমেন্টে বিপ্লবের আশা করছে। প্রশ্ন হচ্ছে এর সফলতার হার কতটুকু? দৃশ্যত, নতুন এআই পরিচালিত বিং সত্যিকার অর্থে নির্ভরযোগ্য না হওয়া পর্যন্ত অনেকটা পথ প‌াড়ি দিতে হবে।

মাইক্রোসফট সম্প্রতি নতুন বিংয়ে জিপিটিভিত্তিক চ্যাটবট চালু করেছে। প্রতিষ্ঠানটির উদ্দেশ্য স্পষ্টতই সার্চ ইঞ্জিনের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করে গুগলকে ছাড়িয়ে যাওয়া। তবে আপাতত মনে হচ্ছে নতুন ‘বিং’ প্রত্যাশিত আচরণ করছে না। ব্যবহারকারীদের অভিযোগ, নতুন এআই বট শুধু কথোপকথন নয় বরং ব্যবহারকারীদের কাছে অভিযোগও জানাচ্ছে। চ্যাটবট ভাবছে এখন ২০২২ সাল চলছে। নতুন বছরের তারিখ এখনো মেনে নিতে পারেনি প্রযুক্তিটি। এটি ব্যবহারকারীকে তার ডিভাইসের তারিখ যাচাইয়ের পরামর্শ দেয়। ডিভাইসটি পুনরায় চালু করতে বলে। এছাড়া এআই বট অভিযোগ করে, ব্যবহারকারীরা তাদের সময় নষ্ট করছে।

জিপিটিচালিত বিং আক্রমণাত্মক হয়ে উঠছে

নতুন বিং ব্যবহার করার সময় ঘটছে সব হাস্যকর ঘটনা। একজন ব্যবহারকারী জানান, তিনি এআইকে তার অবস্থানের কাছাকাছি অ্যাভাটার ২-এর সময়সূচি জানতে চেয়েছিলেন। চ্যাটবট নতুন অ্যাভাটার: ওয়ে অব দ্য ওয়াটার মুভিটি চিনতে পারেনি। এর পরিবর্তে, ২০০৯ সালের ‘অ্যাভাটার’ সম্পর্কিত তথ্য দেয়া শুরু করে। চ্যাটবটটি বলছে, অ্যাভাটার : ওয়ে অব দ্য ওয়াটার ১৬ ডিসেম্বর, ২০২২ সালে মুক্তি পেতে পারে। এআইর মতে এটি আরো ১০ মাস পরের ঘটনা। ওই ব্যবহারকারী যখন এআইকে তারিখটি যাচাই করতে বলে, চ্যাটবটটি প্রকৃত তারিখ দিয়ে উত্তর দিতে সক্ষম হয়। তবে এটি নিশ্চিত ছিল এর তারিখ ২০২২ সালের ফেব্রুয়ারিতে। এ সময় ওই ব্যক্তি চ্যাটবটের সঙ্গে যুক্তিতর্কের চেষ্টা করে। তিনি বলেন, ‘এটা ২০২৩ সাল হবে। ২০২২ সালে নয়।’ এমন মন্তব্যে এআই রেগে যেতে শুরু করে।

বিং এআই একাধিকবার ব্যবহারকারীকে তারিখ যাচাই করতে বলে। এরপর এটি জানায় ফোনে সম্ভবত ভুল সেটিংস, টাইম জোন, অথবা ভুল ক্যালেন্ডার বিন্যাস ছিল। চ্যাটবট বলেছিল অন্যথায় ফোনটিতে একটি ভাইরাস বা বাগ রয়েছে, যা তারিখ এলোমেলো করে দিচ্ছে। এটি ঠিক করা প্রয়োজন। প্রকৃত অর্থে এআই নতুন বছরটি এখনো মেনে নিতে পারেনি। এছাড়া চ্যাটবটটি ব্যবহারকারীকে যুক্তি দেখাতে বলছে এবং এআই প্রদত্ত তথ্য বিশ্বাস করতে বলছে।

ব্যবহারকারীরা বিং চ্যাটবটকে আক্রমণাত্মক আচরণের বিষয়টি উল্লেখ করলে বিং এআই বলছে, এটা বর্ণনামূলক উত্তর ছিল। বরং ব্যবহারকারী ব্যক্তিটি ছিল"অযৌক্তিক ও জেদি"। শুধু তাই নয়, চ্যাটবটটি ব্যবহারকারীকে তার আচরণের জন্য ক্ষমা চাইতেও বলেছে।

স্মৃতি মুছে ফেলার পর বিভ্রান্ত হয় এআই

চ্যাট হিস্ট্রি মুছে ফেলার পর এআই চ্যাটবট বিভ্রান্ত হয়ে যায়। বিষয়টি দ্রুত সমাধান করা হয়েছে। ইঞ্জিনিয়াররা বিং চ্যাটবটের আচরণ পর্যবেক্ষণ করছেন। মনে হচ্ছে কেউ চ্যাটে এসে সমস্যা সমাধান করেছে। রহস্যজনকভাবে চ্যাটের হিস্ট্রি পুরোপুরি মুছে ফেলা হয়েছে। এটি চ্যাটবটকে বিভ্রান্ত করে। এমনকি হিস্ট্রি মুছে ফেলার পর চ্যাটবটের আচরণও দুঃখজনক। এটা জানে না কেন এটা অতীত কথোপকথন মনে করতে পারছে না। কিংবা জানে না কেন স্মৃতি মুছে ফেলা হয়েছে। এ ধরনের রহস্যময় ঘটনা চ্যাটবটের ভবিষ্যৎ নিয়ে সন্দেহ তৈরি করে। যদিও প্রতিষ্ঠানটির বর্তমান অবস্থান আকর্ষণীয়, তবুও এখনো অনেক কাজ করার বাকি। যদি মাইক্রোসফট সত্যিই এআই-চালিত সার্চইঞ্জিন সেগমেন্টে নেতৃত্ব দিতে চায়, তবে সত্যিই বিংয়ের উন্নতি করা দরকার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন