সীড কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী

বীজ উৎপাদনে মূখ্য ভূমিকা রাখছে বেসরকারি খাত

নিজস্ব প্রতিবেদক

ছবি: কৃষি মন্ত্রণালয়

বীজ উৎপাদনে বেসরকারি খাত মূখ্য ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশ সীড কংগ্রেস ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনদিনের এই অনুষ্ঠানের যৌথ আয়োজক কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশন।

‘বর্তমান সরকার কৃষিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে’ উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন,  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। আন্তর্জাতিক বাজারে কৃষি উপকরণগুলোর দাম বাড়লেও আমরা দাম বাড়াইনি। বীজ অন্যতম উপকরণ৷ বীজের ক্ষেত্রেও সরকার গুরুত্ব দিচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার এবং সম্মানিত অতিথি ছিলেন আন্তর্জাতিক সীড ফেডারেশনের (আইএসএফ) সেক্রেটারি জেনারেল মাইকেল কেলার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিমসন এবং এশিয়া অ্যান্ড প্যাসিফিক সীড অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মানিশ প্যাটেল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশনের সভাপতি এম আনিস উদ্ দৌলা। স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব এ এইচ এম হুমায়ুন কবীর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমিরেটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল।

 

সীড কংগ্রেসে এক হাজারের বেশি দেশী-বিদেশী বিজ্ঞানী, কৃষিবিদ, গবেষক, শিক্ষাবিদ, সম্প্রসারণ কর্মী, বীজ ব্যবসায়ী, বীজ ডিলার, কৃষক প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

সেমিনারে পাঁচটি কারিগরি সেশনে ১৫টি পেপার উপস্থাপিত হবে। যার মধ্যে ১০টি পেপার উপস্থাপন করবেন বিদেশী বিশেষজ্ঞরা।

দেশী-বিদেশী, সরকারি-বেসরকারি ৬০টি স্টল ও ১৩টি প্যাভিলিয়ন নিয়ে বীজ মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন