আলোকপাত

‘কিচেন টেবিল’ অর্থনীতির রূপান্তর ও বাড়ি ভাড়া বৃদ্ধি

পল ক্রুগম্যান

আমি নিউজলেটারটি এমনভাবে লিখছি যেভাবে আমি আমার অধিকাংশ লেখাগুলো বাসায় বসে ল্যাপটপের মধ্যে লিখে থাকি (ব্লুটুথ কি-বোর্ড সংযুক্ত করে আমার কিচেন টেবিলের ওপর রাখা স্ট্যান্ডে) আমি এভাবেই দীর্ঘদিন কাজ করে আসছি। আমার সাংবাদিকতা অথবা একাডেমিক কাজে প্রতিদিন অফিস করার প্রয়োজন নেই। কিন্তু আমার কাজের ধরন সবসময়ই ব্যতিক্রম ছিল।

করোনা মহামারীর সময় দূরবর্তী এলাকায় কাজ করার সময় যখন কিছু কর্মী অফিসে প্রত্যাবর্তন করছিল, অনেক মানুষকেই তখন এভাবে কিছুটা সময় কাজ করতে দেখা গিয়েছে। এটা সত্য অধিকাংশ মানুষ ঘরে থেকে তাদের কাজ করতে পারে না। কিন্তু তারা পারে যারা সংখ্যায় কম হলেও গুরুত্বপূর্ণ পদে আছে, এবং তারা অধিক বেতনও পেয়ে থাকে। গড় হিসাবে যারা সেটি পায় না, তাদের বাজারে অসামঞ্জস্যপূর্ণ প্রভাব রয়েছে বলা যায়।

দূরবর্তী এলাকায় যারা কর্মরত, তারা তাদের উপার্জন দিয়ে বাড়ি ক্রয় করছে অথবা ভাড়া থাকছে। যদি আপনি বাসা থেকে কাজে যান, তাহলে আপনি সম্ভবত অনেক বেশি উন্মুক্ত জায়গা প্রত্যাশা করবেন। তেমনিভাবে আপনি যদি বাসায়ও বেশি কাজ করেন, সময় কাটানোর জন্য আপনি অনেক বেশি বাসা প্রত্যাশা করবেন।

দূরবর্তী এলাকায় কাজ করা বৃদ্ধি পাওয়া সম্ভবত গত কয়েক বছরে অ্যাপার্টমেন্ট ভাড়া বৃদ্ধি পাওয়ার বড় কারণ। এখানে জিলো কর্তৃক প্রস্তুত করা ভাড়া বৃদ্ধির প্রতিবেদন তুলে ধরা হলো, যেখানে গবেষকদের মাধ্যমে ভাড়ার সূচক সবচেয়ে সুন্দরভাবে ফুটে উঠেছে বলে আমি অবগত আছি।

জিলো থেকে প্রস্তুত করা চার্টের ক্ষেত্রে মন্তব্যের পরিপ্রেক্ষিতে আমি তিন মাস মেয়াদে ভাড়া বৃদ্ধির হার দেখিয়েছি। এক্ষেত্রে অর্থনীতিবিদরা সম্প্রতি একমত হয়েছেন যে এটির মাসিক তথ্য-উপাত্ত খুবই বিক্ষিপ্ত। কিন্তু বার্ষিক বৃদ্ধির হার দ্রুত পরিবর্তনশীল অর্থনীতিতে অনেক পিছিয়ে রয়েছে। ব্যুরো অব লেবার স্ট্যাটিসটিক্সের তৈরি করা প্রতিবেদনে গড় ভাড়ার হারের ক্ষেত্রে মূল্যস্ফীতির বিষয়টি দেখিয়েছি (সরকারি ভাড়ার স্বীকৃতির ক্ষেত্রে) যা পুরোপুরি ভিন্ন, এর পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। আমি এটি পরে আলোচনা করব, এর সঙ্গে বিলম্বের বিষয়টি রয়েছে যা আমি উল্লেখ করেছিলাম।

আপনি দেখতে পারবেন ২০২১-২২ অর্থবছরের ভাড়া পুরোপুরি দৃষ্টিগ্রাহ্য ছিল। দেড় বছরের মাথায় ভাড়া দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে, কিন্তু এটি সম্প্রতি একাকার হয়ে গেছে। যদিও জিলো সূচক (যা প্রকৃতপক্ষে তিন মাসের জন্য হয়) অক্টোবর মাসে নিম্নগামী হয়। অন্যান্য বেসরকারি সমীক্ষা যা রিয়েলটর ডটকম এবং অ্যাপার্টমেন্টালিস্ট ডটকমের মাধ্যমে প্রকাশিত হয়েছিল, যেটি দুই অথবা তিন মাসের মধ্যে ভাড়া কমার সংকেত দিয়েছিল।

এটা ভাড়াটেদের জন্য সুসংবাদ। এটি মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রেও ইতিবাচক সংবাদ হতে পারে। 

২০২১-২২ অর্থবছরের মূল্যস্ফীতির ঢেউয়ের প্রাথমিক ধাপে কিছু অর্থনীতিবিদ ছিলেন, আমিও তাদের একজন ছিলাম, সেখানে অন্য অনেকেই ছিল। যেমন আন্তর্জাতিক ব্যাংকের বসতি স্থাপনবিষয়ক গবেষণা বিভাগ। ভাবা হয় প্রতিবন্ধকতার ক্ষেত্রে এটি বৃহত্ভাবে ক্ষণস্থায়ী আবাসনের সমস্যা।

করোনা মহামারীর কারণে পণ্য সরবরাহ সেবার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এসেছে। এক্ষেত্রে সাপ্লাই চেইনে পরিবহন খরচ আকাশচুম্বী হয়ে গেছে। এর পরিণামে আমরা ভেবেছি এসব বাধা সহজ হয়ে যাবে এবং মূল্য নিমজ্জিত হবে। প্রকৃতপক্ষে তারা যা করল মূল্যস্ফীতির ক্ষেত্রে, যা হোক পুনর্মূল্যের মতো উচ্চ মূল্যস্ফীতি কমে এসেছে, কারণ অন্যান্য মূল্য দ্রুত বৃদ্ধি পাচ্ছিল। অধিক গুরুত্বপূর্ণ হলো বাড়ি ভাড়ার সরকারি প্রভাব দ্রুত বৃদ্ধি পেতে শুরু করেছিল।

কিন্তু ভাড়া বাড়িতে থাকার পরিবর্তে অধিকাংশ আমেরিকানের নিজের বাড়ি রয়েছে, তাহলে বাড়িভাড়ার বিষয়টি কেন গুরুত্ব পাচ্ছে

বাজার দরের ওপর ভিত্তি করে বাড়ির মালিক ভাড়া সমানুপাতে তারা নিজেরাই ভাড়া নিচ্ছিল, প্রকৃত ভাড়ার সঙ্গে এসব আরোপিত ভাড়া ভোক্তা মূল্য সূচকে ৩০ শতাংশের বেশি ক্ষেত্রে প্রযোজ্য এবং খাদ্য এবং জ্বালানি ব্যতীত প্রায় ৪০ শতাংশ মূল সূচকের অন্তর্ভুক্ত।

সুতরাং বাড়িভাড়া বৃদ্ধি একতরফাভাবে উচ্চমূল্যস্ফীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, যা আমিসহ অনেক অর্থনীতিবিদকেই মূল্যস্ফীতি ক্ষণস্থায়ী এমন দৃষ্টিভঙ্গি থেকে সরে আসতে বাধ্য করেছে।

কিন্তু এখন ভাড়ার মাত্রা এক হয়ে গিয়েছে এবং এমনকি কমতেও শুরু করেছে। এক্ষেত্রে ভাড়ার প্রবাহ আরেকটি প্রতিবন্ধকতার গল্প উন্মোচন করতে পারে। যেখানে বড় আকারে পণ্যের মূল্য বৃদ্ধি অনেক কিছুর পরিবর্তন ঘটিয়েছে। ক্রেতাদের মধ্যে অতিরিক্ত চাহিদার পরিবর্তে আকস্মিক পরিবর্তন ঘটিয়েছে। এখন প্রতিবন্ধকতাগুলো সহজ হচ্ছে। দূরবর্তী এলাকায় কাজে গমন এখন এটিকে গতি দিয়েছে এবং নতুন ভাড়ার ইউনিট সহজলভ্য হতে শুরু করেছে।

আমি প্রতিবন্ধকতার গল্পকে অতিরঞ্জিত করতে চাই না। আমরা সম্ভবত এটি বাস্তবেই উত্তপ্ত এলাকাগুলোয় করি, কিন্তু সম্প্রতি মূল্যস্ফীতির দীর্ঘ পরিমাণ কয়েক মাস আগে অর্থনীতিবিদদের যুক্তিতর্কের চেয়েও অধিক ক্ষণস্থায়ী বোঝাচ্ছে।

কিন্তু এখানে একটা বিষয় রয়েছে ভাড়ার মূল্যস্ফীতি সহজ করা এখনো সরকারি মূল্য পরিসংখ্যানে প্রদর্শন করা শুরু হয়নি। এটা কারণে হয়েছে যে সরকারি পরিসংখ্যান জনগণের পরিশোধ করা গড় ভাড়াকে প্রদর্শন করে, যা নতুন ভাড়াটেদের পরিশোধ করা ভাড়ার তুলনায় জনগণের অধীন বিদ্যমান লিজের ক্ষেত্রে হয়ে থাকে, জিলো পরিমাপের মতো সূত্রে এমন চিত্রই উঠে এসেছে। এটি তথ্য-উপাত্তে কোনো চিড় ধরাতে পারেনি, যা সর্বশেষ উন্নয়নের চেয়ে জীবনযাপনের গড় মূল্য পরিমাপের ক্ষেত্রে বোঝাচ্ছে, কিন্তু এর অর্থ বোঝায় দ্রুত পরিবর্তনশীল অর্থনীতির চিত্রের পেছনে মূল্যস্ফীতি মানের পরিমাপ ভালোভাবেই পিছিয়ে আছে।

পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিকসের জেসন ফারম্যান জনগণের মধ্যে এমন একজন যিনি প্রকৃতপক্ষেই আপনার মতো পরিস্থিতির মুখোমুখি না হলেও মূল্যস্ফীতিকে সর্বাধিকভাবে সঠিক পেয়েছেন। তিনি মূল্যস্ফীতিকে যেভাবে গণনা করেছেন এক্ষেত্রে সরকারি আশ্রয় সূচকের পরিবর্তে যদি নতুন ভাড়াটেদের ভাড়াকে গণ্য করা হয় তাহলে বিগত তিন মাসের পরিসংখ্যানে খাদ্য এবং জ্বালানির খরচ ব্যতীত পরিবর্তনের চিত্র উঠে এসেছে (এক্ষেত্রে তিনি আমার একটি পরামর্শকে অনুসরণ করেছেন, ধন্যবাদ জেসন!)  

আবারও বিচ্ছিন্ন হওয়ার প্রয়োজন নেই, যখন সরকারি হিসাব নিশ্চিতভাবে মূল্যস্ফীতির একগুঁয়েমি অবস্থানকে অতিরঞ্জিত করছে। আমি এসব বিকল্প সংখ্যার দিকে তাকানো এবং আমাদের মূল্যস্ফীতির সমস্যা এরই মধ্যে শেষ হয়ে গেছে এটি বলার জন্য প্রস্তুত না।

এখনো পর্যন্ত নিকট অতীতের তুলনায় মূল্যস্ফীতি কম অবাধ্য দেখাচ্ছে। একটি গুরুত্বপূর্ণ ইস্যু যা কিচেন টেবিল ইস্যুর ক্ষেত্রে ঘটেছে, গতানুগতিক রাজনৈতিক ক্ষেত্রে নয়। কিন্তু আমার মতো অধিকাংশ আমেরিকানের ক্ষেত্রে যারা কিচেন টেবিলে কাজ করে এবং বড় কিচেন টেবিল প্রত্যাশা করে, এক্ষেত্রে ইতিবাচক সংবাদ হচ্ছে মূল্যস্ফীতির একজন চালক হিসেবে অন্তত প্রভাব দূরে সরে যাচ্ছে।

 

পল ক্রুগম্যান: ২০০৮ সালের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ এবং অধ্যাপক, সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক গ্র্যাজুয়েট সেন্টার

নিউইয়র্ক টাইমস থেকে ভাষান্তর: তৌফিকুল ইসলাম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন