তীব্র প্রতিদ্বন্দ্বিতায় শেষ হয়েছে স্কিটো হ্যাকাথন

নিজস্ব প্রতিবেদক

স্কিটো হ্যাকাথন প্রতিযোগিতার বিজয়ী ও রানারআপদের সঙ্গে অতিথিরা ছবি: নিজস্ব আলোকচিত্রী

সম্প্রতি শেষ হলো গ্রামীণফোনের আয়োজনে অনুষ্ঠিতস্কিটো হ্যাকাথনপ্রোগ্রামের ফিনালে। রাজধানীর বসুন্ধরায় অবস্থিত জিপি হাউজে এক জমকালো অনুষ্ঠানে প্রতিযোগিতার বিজয়ী রানারআপদের নাম ঘোষণা করা হয়। ফাইনালে বিজয়ী হয় সার্কিট ব্রোকার্স।হ্যাক ইট টু মেক ইটপ্রতিপাদ্যে আয়োজিত হয়েছে এবারের স্কিটো হ্যাকাথন।

এর লক্ষ্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ মেধাবী শিক্ষার্থীদের ব্যবসায়িক মডেল সম্পর্কে তাদের যে আগ্রহ রয়েছে এমন কার্যক্রমে জড়িত হতে উৎসাহিত করা এবং স্ট্র্যাটেজিক অ্যাপ্রোচের (কৌশলগত পদক্ষেপ) মাধ্যমে সমস্যা সমাধানে উৎসাহিত করা। এতে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ব্র্যাক ইউনিভার্সিটি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের মতো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারীদের একটি সমস্যা (কেস) দেয়া হয় এবং সমস্যা সমাধানের জন্য ব্যবসায়িক মডেল প্রটোটাইপ তৈরি করতে বলা হয়। চলতি বছরের জুন মাসে স্কিটোর হ্যাকাথনে অংশ নেয়ার জন্য অংশগ্রহণকারীরা স্বতঃস্ফূর্তভাবে সাড়া দেয়। সর্বোপরি, তিন থেকে পাঁচজন সদস্য নিয়ে গঠিত দশটি টিমকে ফাইনালের সংক্ষিপ্ত তালিকায় নির্বাচিত করা হয়। 

স্কিটো গ্রামীণফোন আয়োজিত প্রথমবারের মতো হ্যাকাথন প্রতিযোগিতায় রূপান্তরমূলক বিভন্ন আইডিয়া তুলে ধরা হয়। স্কিটো হ্যাকাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) টিমসার্কিট ব্রোকার্স প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় রানারআপ হওয়ার গৌরব অর্জন করে যথাক্রমে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) টিমএন্ড গেমএবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিমইনমেটস গ্রামীণফোনের সিএইচআরও সৈয়দ তানভির হোসেন এবং সিএমও মোহাম্মদ সাজ্জাদ হাসিব বিজয়ীদের হাতে চেক তুলে দেন। সময় উপস্থিত ছিলেন গ্রামীণফোনের আইটির ডিরেক্টর এসএম মনিরুল হক, হেড অব কমার্শিয়াল প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট ভৈভব মধুকর নিক্তে, হেড অব বিজনেস পার্টনার অ্যান্ড সার্কেল এইচআর শায়লা রহমান, হেড অব স্কিটো কাজী ইমরান মাহবুবসহ গ্রামীণফোনের উচ্চপদস্থ কর্মকর্তারা। পুরস্কার হিসেবে প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল পায় লাখ টাকা এবং প্রথম দ্বিতীয় রানারআপ টিমকে যথাক্রমে ৫০ হাজার ২৫ হাজার টাকার চেক দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন