মূল্যস্ফীতি কমাতে রেপো রেট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

দেশে মূল্যস্ফীতি কমাতে রেপো রেট বা নীতি সুদহার দশমিক ২৫ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। তফসিলি ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার করলে আগে দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হতো, এখন দিতে হবে দশমিক ৭৫ শতাংশ। গতকাল অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৫৬তম সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থনীতিতে নগদ তারল্যের জোগান দিতেই মুদ্রানীতিটি ব্যবহার করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, ওভারনাইট রেপো সুদহার আগের চেয়ে দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে দশমিক ৭৫ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে। এতে রেপো তথা কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নেয়া ধারের বিপরীতে সুদ দিতে হবে দশমিক ৭৫ শতাংশ। রেপোর মাধ্যমে সাধারণত একদিনের জন্য অর্থ ধার বা জমা রাখা হয়। তবে রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ভাগে অপরিবর্তিত থাকবে। নির্দেশনা কার্যকর হবে আগামী অক্টোবর থেকে।

এর আগে গত ২৭ জুন অনুষ্ঠিত এমপিসির ৫৫তম সভায় রেপোর সুদহার শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দশমিক ৫০ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছিল। তারও এক মাস আগে ২৯ মে রেপো সুদহার দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে শতাংশে উন্নীত করে। ওই সময় বলা হয়েছিল, চলমান নভেল করোনাভাইরাসের প্রতিষেধক টিকা কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে সংক্রমণের তীব্রতা হ্রাস এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে বিভিন্ন দেশের সরকার কেন্দ্রীয় ব্যাংক সম্প্রসারণমূলক রাজস্ব  মুদ্রানীতি গ্রহণের ফলে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে। একই সঙ্গে বৈশ্বিক চাহিদা বৃদ্ধি, আন্তর্জাতিক বাণিজ্যের সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন ঘটা, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দীর্ঘসূত্রতার কারণে বিশ্ব অর্থনীতিতে দেখা দেয় নতুন অনিশ্চয়তা। ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ সব ধরনের পণ্য (খাদ্য খাদ্যবহির্ভূত) মূল্যের ঊর্ধ্বগতি পরিস্থিতি এবং অভ্যন্তরীণ অর্থনীতি বৈশ্বিক অর্থনীতির মুখ্য সূচকগুলোর পর্যালোচনার জন্য রেপো সুদহার পুনর্নির্ধারণ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন