ইস্টার্ন হাউজিংয়ের ইপিএস বেড়েছে ৪৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা আবাসন খাতের প্রতিষ্ঠান ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) সর্বশেষ ৩০ ডিসেম্বর সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে আগের হিসাব বছরের তুলনায় প্রায় ৪৮ শতাংশ বেড়েছে। কোম্পানিটির সর্বশেষ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

তথ্য অনুসারে, ২০২১-২২ হিসাব বছরে ইস্টার্ন হাউজিংয়ের ইপিএস হয়েছে টাকা ৮৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৯৮ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস বেড়েছে টাকা ৯০ পয়সা বা ৪৭ দশমিক ৭৪ শতাংশ। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৪ টাকা ৭১ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৭০ টাকা ৩৩ পয়সায়।

এদিকে আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ আলোচ্য হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। ঘোষিত লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বছরের নভেম্বর সকাল সাড়ে ১০টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১২ অক্টোবর।

৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৯৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ১২ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭০ টাকা ৩৩ পয়সা।

এর আগে ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৯৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন হাউজিংয়ের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৩ কোটি ৩৪ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৬৩ কোটি ১২ লাখ। মোট শেয়ার সংখ্যা কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ১৫৩। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৫০ দশমিক ৩৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ৬৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৬৩ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ১৯ দশমিক ৩৭ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার ইস্টার্ন হাউজিং শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৮২ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৫ টাকা ৮০ পয়সা ১০৯ টাকায়।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২০ দশমিক , হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৫ দশমিক ৭৩।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন