পরবর্তী প্রজন্মের টেনসর চিপ নিয়ে কাজ করছে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

গত বছর গুগলের জন্য ন্যানোমিটার প্রসেস নোড ব্যবহারের মাধ্যমে প্রথম টেনসর চিপ তৈরি করেছে স্যামসাং। পিক্সেল সিরিজের স্মার্টফোনে চিপটি ব্যবহার করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গুগলের জন্য পরবর্তী প্রজন্মের টেনসর চিপের পাশাপাশি এক্সিনোস ১৩৮০ প্রসেসর তৈরিতেও কাজ করছে বলে জানা গিয়েছে। খবর গিজমোচায়না।

গ্যালাক্সিক্লাবের প্রতিবেদন অনুযায়ী, স্যামসাং নতুন প্রজন্মের টেনসর চিপ তৈরির পরীক্ষা চালাচ্ছে। এটিকে গুগলের তৃতীয় প্রজন্মের চিপ বলা হচ্ছে, যেটি পিক্সেল সিরিজের স্মার্টফোনে ব্যবহার করা হবে। চিপসেটের ডেভেলপমেন্ট বোর্ডের কোডনেম রিপকারেন্ট এবং চিপের কোডনেম জুমা। প্রথম প্রজন্মের টেনসর প্রসেসরে যে মডেল নম্বর ছিল নতুনটিতেও একই ধরনের নম্বর ব্যবহার করা হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, টেনসর২ চিপটির উন্নয়ন কার্যক্রম ক্লাউডরিপার নামের ডেভেলপার বোর্ডে সম্পন্ন করা হবে। অন্যদিকে এক্সিনোস ১৩৮০ প্রসেসরটি ১২৮০-এর উত্তরসূরি হিসেবে আসবে বলে ধারণা করা হচ্ছে। চলতি বছরের এপ্রিলে এক্সিনোস ১২৮০ বাজারজাত করেছিল প্রতিষ্ঠানটি। গ্যালাক্সি এ৫৩-তে চিপটি ব্যবহার করা হয়েছিল। প্রযুক্তিবিদ বিশ্লেষকদের ধারণা, গ্যালাক্সি এ৫৪-তে এক্সিনোস ১৩৮০ চিপ ব্যবহার করা হতে পারে।

স্যামসাংয়ের পক্ষ থেকে নতুন চিপসেটটির উন্নয়নের বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কোনো ঘোষণা দেয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন