প্রথম অর্ধবার্ষিকের রিটার্ন পাঠিয়েছে বেক্সিমকো গ্রিন সুকুক

নিজস্ব প্রতিবেদক

প্রথম বছরের প্রথম অর্ধবার্ষিকের জন্য ঘোষিত দশমিক ৮০ শতাংশ রিটার্ন বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বেক্সিমকো লিমিটেডের গ্রিন সুকুক আল ইসতিসনা। এক মূল্যসংবেদনশীল তথ্যের মাধ্যমে কথা জানিয়েছে সুকুকটির ট্রাস্টি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)

প্রথম অর্ধবার্ষিকের দশমিক ৮০ শতাংশ রিটার্ন আসা সুকুকটির অভিহিত মূল্য ১০০ টাকার ওপর নির্ধারণ করা হয়। টাকার অংকে মোট রিটার্নের পরিমাণ ১৭৪ কোটি টাকা। রিটার্নের জন্য যোগ্য সুকুকধারী বাছাইয়ে নির্ধারিত রেকর্ড ছিল ২২ জুন।

পাঁচ বছর মেয়াদি সুকুকটির রিটার্ন ছয় মাস অন্তর প্রদান করা হবে। এক্ষেত্রে রিটার্ন নির্ধারণ করা হবে শতাংশ ভিত্তিমূল্যের সঙ্গে মার্জিন যোগ করে। বেক্সিমকো লিমিটেডের আগের বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ঘোষিত লভ্যাংশ ভিত্তিমূল্যের ব্যবধানের ১০ শতাংশ মার্জিন হিসাবে নির্ধারণ করা হবে। যদি লভ্যাংশের হার ভিত্তিমূল্যের সমান বা কম হয় তাহলে সেক্ষেত্রে ভিত্তিমূল্যের হিসাবে রিটার্ন প্রদান করা হবে। আর লভ্যাংশ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে।

বেক্সিমকো লিমিটেড সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। এক্ষেত্রে ৩৫ শতাংশ থেকে ভিত্তিমূল্য শতাংশ বাদ দেয়া হলে থাকে ২৬ শতাংশ। ২৬ শতাংশের ১০ শতাংশ হয় দশমিক ৬০ শতাংশ। এই দশমিক ৬০ শতাংশের সঙ্গে ভিত্তিমূল্য শতাংশ যোগ করা হলে দাঁড়ায় ১১ দশমিক ৬০ শতাংশ। এটি হচ্ছে এক বছরের রিটার্ন। ফলে অর্ধবার্ষিকের হার দাঁড়াবে দশমিক ৮০ শতাংশে।

ডিএসইতে গত বৃহস্পতিবার বেক্সিমকো গ্রিন সুকুকের প্রতি ইউনিট ৯২ টাকায় লেনদেন হয়েছে। বছরের ১৩ জানুয়ারি লেনদেন শুরু হওয়ার পর থেকে সুকুকটির প্রতি ইউনিট সর্বনিম্ন ৮৫ টাকা সর্বোচ্চ ১১০ টাকায় লেনদেন হয়েছে। বর্তমানে সুকুকটির ৯৪ দশমিক ৭৮ শতাংশ ইউনিট প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি দশমিক ২২ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন