৬০২ কোটি ডলারে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

আগামী পাঁচ বছরের জন্য ৬০২ কোটি ডলারে বিক্রি হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচার স্বত্ব। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত এই পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ব ডিজিটাল স্ট্রিমিং ও টেলিভিশন আলাদা আলাদাভাবে বিক্রি হয়েছে। খবর বিবিসি।

 

এই সময়ের জন্য স্ট্রিমিং অধিকার সুরক্ষিত করেছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি সমর্থিত ভায়াকম-১৮। এজন্য ভায়াকম-১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাচ্ছে ৩০৫ কোটি ডলার।

 

টেলিভিশ সম্প্রচার স্বত্ব এবারো নিজেদের করে নিয়েছে ডিজনি স্টার। এজন্য তাদেরও গুনতে হচ্ছে ৩০৫ কোটি ডলার।

 

এবারের সম্প্রচার স্বত্ব দুটি গত পাঁচ বছরের স্বত্বকেও ছাড়িয়ে গেছে। গত পাঁচ বছরে বিসিবিআই স্ট্রিমিং ও টেলিভিশনের সম্প্রচার স্বত্ব থেকে পেয়েছিল ২৪০ কোটি ডলার। এবার তার দ্বিগুনের চেয়েও বেশি পাচ্ছে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী পাঁচ বছরে আইপিএলের ৪১০টি ম্যাচ অনুষ্ঠিত হতে পারে। প্রতি ম্যাচের জন্য টিভি সম্প্রচার স্বত্বর দাম পড়েছে ৭৩ লাখ ৬০ হাজার ডলার। ডিজিটাল স্ট্রিমিং কোম্পানির প্রতি ম্যাচে দাম পড়েছে ৬৪ লাখ ডলার।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল লিগ যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) ও ইংলিশ প্রিমিয়ার লিগের কাতারে উঠে এসেছে আইপিএল এখন সেই দুই লিগের পর্যায়ে আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন