টমস হার্ডওয়্যারের প্রতিবেদন

কম্পিউটার উৎপাদনকারীদের স্টোরেজ পরিবর্তন করতে হবে

বণিক বার্তা ডেস্ক

আগামী বছর বাজারে উইন্ডোজ ১১ চালিত যেসব কম্পিউটার বাজারজাত করা হবে, সেগুলোর স্টোরেজ সিস্টেমে বাধ্যতামূলকভাবে পরিবর্তন আনতে হবে। সম্প্রতি টমস হার্ডওয়্যারের এক প্রকাশনা সূত্রে তথ্য জানা গেছে। খবর গিজমোচায়না।

রেডমন্ডভিত্তিক একটি প্রযুক্তি জায়ান্ট তাদের অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারদের (ওইএম) হার্ডডিস্ক ড্রাইভকে (এইচডিডি) প্রাইমারি স্টোরেজ থেকে বাদ দিয়ে সলিড স্ট্রেট ড্রাইভে (এসএসডি) পরিবর্তনের জন্য চাপ প্রয়োগ করছে।

বর্তমানে বাজারে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অধিকাংশ ল্যাপটপে হাইব্রিড স্টোরেজ সিস্টেম দেয়া হয়। অর্থাৎ এতে হার্ডডিস্ক এসএসডি দুটোই থাকে। প্রথমটি বাল্ক স্টোরেজ হিসেবে ব্যবহূত হয় এবং দ্বিতীয়টি দ্রুত কম্পিউটার চালু, প্রোগ্রাম পরিচালনাসহ তথ্য স্থানান্তরের গতি বাড়াতে সাহায্য করে।

প্রতিবেদনে বলা হয়, হার্ডডিস্ক থেকে এসএসডিতে স্থানান্তরের চূড়ান্ত কোনো সময় এখনো নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে মাইক্রোসফট বছরই নতুন ডিভাইস বাজারজাতের ক্ষেত্রে চাহিদা বাস্তবায়ন করবে। সামগ্রিকভাবে এসএসডিতে স্থানান্তরের বিষয়টি ২০২৩ সালের দ্বিতীয়ার্ধ পর্যন্ত পেছাতে পারে। হাইব্রিড স্টোরেজ অথবা শুধু এসএসডির মাধ্যমে কম্পিউটার বাজারজাত করা ব্যয়বহুল। অন্যদিকে ডেল, এইচপি, লেনোভোসহ বিশ্বের বিভিন্ন কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠান সুলভ মূল্যে হার্ডডিস্কসহ বিভিন্ন মডেলের ল্যাপটপ কেনার সুবিধা দেয়। আরো কম মূল্যের মডেলগুলোয় ইএমএমসি স্টোরেজও ব্যবহার করা হয়।

হার্ডডিস্ক ড্রাইভ থেকে সলিড স্ট্রেট ড্রাইভে রূপান্তরের ক্ষেত্রে কম্পিউটারের দাম তুলনামূলকভাবে বেড়ে যাবে। কেননা সাধারণ স্টোরেজের তুলনায় এসএসডির মূল্য বেশি। সুবিধাযুক্ত কম্পিউটার কেনার ক্ষেত্রে সামগ্রিক ব্যয়ভার ভোক্তাদের ওপরই বর্তাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন