পাঁচদিনে ডিএসইএক্সে যোগ হয়েছে ২৪৫ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহে টানা উত্থান ধরে রেখেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। সর্বশেষ পাঁচ কার্যদিবসে সূচকটিতে ২৪৫ পয়েন্ট যোগ হয়েছে। এর মধ্যে গতকাল একদিনেই বেড়েছে ৪০ পয়েন্ট। আর আগের দিনের তুলনায় এক্সচেঞ্জটির লেনদেন বেড়েছে ১৬ শতাংশের বেশি। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক লেনদেনও গতকাল বেড়েছে।

গতকাল দিনব্যাপী ডিএসইএক্স সূচকে উত্থান-পতন দেখা যায়। শেষ পর্যন্ত দিনশেষে ৪০ পয়েন্ট বেড়ে হাজার ৪৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৯৩ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মা, অলিম্পিক, ডেল্টা লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন আইপিডিসি শেয়ারের।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল দশমিক ৬১ পয়েন্ট বেড়ে হাজার ৩৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৩৫০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৪১৩ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৪০৩ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৭৪৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল প্রায় ৬৩৮ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৯টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৮১টির, কমেছে ৫১টির আর অপরিবর্তিত ছিল ৪৭টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক শতাংশ দখলে নিয়েছে বস্ত্র খাত। ১১ দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা আর্থিক খাতের দখলে ছিল লেনদেনের ১০ দশমিক শতাংশ। এছাড়া প্রকৌশল খাতের দখলে ছিল মোট লেনদেনের দশমিক শতাংশ। গতকাল প্রায় সব খাতেই ইতিবাচক রিটার্ন এসেছে। এর মধ্যে দশমিক শতাংশ ইতিবাচক রিটার্নের ভিত্তিতে শীর্ষে ছিল পাট খাত। দ্বিতীয় সর্বোচ্চ রিটার্ন এসেছে ভ্রমণ খাতে, দশমিক শতাংশ।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৯১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ১৯৬ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৫৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮২১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত ছিল ২৮টির বাজারদর। গতকাল সিএসইতে ২২ কোটি ৫৯ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে লেনদেন ছিল ১৭ কোটি ৫৭ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন