সাকিবকে ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্রাম দিয়েছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

বিতর্ক আর সাকিব আল হাসান যেন অবিচ্ছেদ্য জুটি। তারই সর্বশেষ ফলাফল৩০ এপ্রিল পর্যন্ত তাকে ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বার্ড (বিসিবি) কথা-বার্তা ছাড়াই, হুট করে গত রোববার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাকিব ঘোষণা দেন, তিনি দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চান না। কারণ মানসিক অবসাদ। এমন অবস্থায় অলরাউন্ডারের মানসিক শারীরিক অবস্থার কথা চিন্তা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছে। গতকাল বেক্সিমকো অফিসে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জালাল ইউনুস বলেছেন, সাকিবকে আমরা ভাবার জন্য দুদিন সময় দিয়েছিলাম। আজ (বুধবার) দুদিন শেষ হওয়ায় আমি নিজে ফোন করে তার কাছ থেকে সিদ্ধান্ত জানতে চেয়েছি যে তোমার প্ল্যানটা বলো। সে বলল, আমি এখনো মনে করি শারীরিক মানসিকভাবে আমি ফিট না। সেজন্য আমি দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চাচ্ছি না।

পরবর্তী সময়ে আলোচনার মাধ্যমে সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান। তিনি বলেছেন, এরপর আমরা আমাদের বোর্ড সভাপতির (নাজমুল হাসান পাপন) সঙ্গে বসেছি, সিইও (নিজামউদ্দিন চৌধুরী) ছিলেন, বোর্ড পরিচালকও ছিলেন কয়েকজন। সাকিবের নিজের স্বার্থের কথা চিন্তা করে আমরা তাকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছি।

ফিক্সারের সঙ্গে যোগাযোগ, দর্শকের মোবাইল ছুড়ে ফেলা, নিজেকে একক পাণ্ডব মনে করা, বিপিএলে বায়োবাবল নিয়ম ভেঙে শোরুম উদ্বোধন করা, আফগানিস্তান সিরিজের মাঝে বিজ্ঞাপনসহ লম্বা তালিকার প্রশ্নবিদ্ধ কাজ করেছেন সাকিব। মাঠের খেলায় যেমন শীর্ষে সাকিব, বিতর্কেও যেন ভিন্ন এক আইডোলজি দাঁড় করিয়েছেন।

সর্বশেষ গত রোববার রাতে দুবাইয়ের উদ্দেশে ঢাকা ছাড়ার আগে সাকিব বলেছিলেন, দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে যেটা বলতে হয় মানসিক শারীরিক যে অবস্থায় আছি, আমার কাছে মনে হয় না আন্তর্জাতিক ক্রিকেট খেলা খুব একটা সম্ভব। কারণে আমার মনে হয়, যদি আমি একটা বিরতি পাই, আমি যদি ওই আগ্রহটা ফিরে পাই তাহলে আমার খেলাটা সহজ হবে। আপাতত আমাকে দুটো দিন বিশ্রাম নিতে দিন। দক্ষিণ আফ্রিকা যাব কি যাব না, সেই সিদ্ধান্ত হবে আমি দেশে ফেরার পর।

সাকিবের এমন বক্তব্যের পর ক্রিকেটপাড়ায় তোলপাড় শুরু হয়। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন থেকে শুরু করে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন সাকিবের এমন সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন। বিসিবি সভাপতি তো সাকিবের এমন সিদ্ধান্তের ব্যাপারে সন্দেহ প্রকাশ করেন, মানসিকভাবে বিপর্যস্ত থাকলে তো আইপিএলেও খেলতে নাম দিত না। লজিক্যালি চিন্তা করে তো আমার তা- মনে হয়। সে তো আবেদন করেছে। তাহলে কি আইপিএলে সুযোগ পেলেও রকম বলত খেলব না?

১১ মার্চ দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ দল। সূচি অনুযায়ী চার ভেন্যুতে ১৮ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত দুই ফরম্যাটের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন