সপ্তাহের শুরুতেই পুঁজিবাজারে বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স দশমিক ২৩ শতাংশ পয়েন্ট হারিয়েছে। পাশাপাশি এক্সচেঞ্জটিতে টাকার অংকে দৈনিক লেনদেন কমেছে দশমিক ৬২ শতাংশ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকেই নিম্নমুখী ছিল সূচক। মাঝে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। শেষ পর্যন্ত দিনশেষে ৮৫ পয়েন্ট কমে হাজার ৭৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৮৬৮ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক বেক্সিমকো লিমিটেড।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১৯ পয়েন্ট কমে হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৬২ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৩৯ পয়েন্ট কমে গতকাল হাজার ৫৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫৮৬ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২৬৬টির আর অপরিবর্তিত ছিল ২৫টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ শতাংশ দখলে নিয়েছে সাধারণ বীমা খাত। ১১ দশমিক ১৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা ওষুধ রসায়ন খাতের দখলে ছিল লেনদেনের ১০ দশমিক ৪৭ শতাংশ। গতকাল কাগজ মুদ্রণ খাতের শেয়ারে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। ঋণাত্মক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল চামড়া খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, সোনালী পেপার, ফরচুন সুজ, অ্যাকটিভ ফাইন, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, জেনেক্স ইনফোসিস পিপলস ইন্স্যুরেন্স।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ২০২ পয়েন্ট কমে ১১ হাজার ৮৬২ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৬৫ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৫টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ২০৪টির আর অপরিবর্তিত ছিল ১৮টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৫৫ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৪ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন