তিন প্রান্তিক

বিক্রি বাড়লেও মুনাফা কমেছে সিঙ্গার বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক ইলেকট্রনিকস হোম অ্যাপ্লায়েন্স উৎপাদক সিঙ্গার বাংলাদেশ লিমিটেড চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ভালো ব্যবসা করেছে। সময়ে কোম্পানিটির বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। তবে মুনাফা কমেছে। কোম্পানিটির সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। গতকাল কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে হাজার ৩৩১ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল হাজার ২২৬ কোটি টাক। সেই হিসাবে প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে ১০৫ কোটি টাকা বা দশমিক ৬১ শতাংশ। তবে আয় বাড়লেও সময়ে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী নিট মুনাফা কমে প্রায় ৬০ কোটি টাকা হয়েছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল প্রায় ৬৩ কোটি টাকা। সেই হিসাবে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে কোটি টাকার বেশি বা দশমিক ১৮ শতাংশ। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা হয়েছে ১১৮ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে পরিচালন মুনাফা ছিল ১২৫ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ২৯ পয়সা।

অন্যদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির বিক্রি হয়েছে ৪৬০ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৬২৫ কোটি টাকা। প্রান্তিকে পরিচালন মুনাফা হয়েছে ৩৩ কোটি টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৭৪ কোটি টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে প্রায় ১৩ কোটি টাকা। আগের হিসাব বছরে যা ছিল প্রায় ৪৩ কোটি টাকা। আলোচ্য সময়ে ইপিএস হয়েছে টাকা ২৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ২৮ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সিঙ্গার বাংলাদেশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৮৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১০ টাকা ৩৫ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন