সপ্তাহজুড়ে লাফার্জহোলসিমের ৯৩০ কোটি টাকার শেয়ার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের তালিকায় শীর্ষে ছিল সিমেন্ট খাতের বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৯৩০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এক্সচেঞ্জটির মোট লেনদেনের যা দশমিক ৩১ শতাংশ। আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে দশমিক ৬৩ শতাংশ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে কোম্পানিটির কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৭৭৯টি শেয়ার লেনদেন হয়েছে। প্রতিদিন গড়ে কোম্পানিটির ১৮৬ কোটি লাখ টাকার বেশি শেয়ার লেনদেন হয়েছে।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে লাফার্জহোলসিমের বিক্রি হয়েছে হাজার ১০৫ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে বিক্রি ছিল ৭৭৬ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২১৫ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৮৪ কোটি টাকা। সে হিসাবে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৫৫ শতাংশ। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৮৫ পয়সা, যেখানে এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৩ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লাফার্জহোলসিম। সমাপ্ত হিসাব বছরের সম্মিলিত হিসাব অনুযায়ী, লাফার্জহোলসিমের বিক্রি হয়েছে হাজার ৬২২ কোটি ২০ লাখ টাকা। আগের হিসাব বছরে তা ছিল হাজার ৭৮৪ কোটি টাকা। গত হিসাব বছরে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৩৬ কোটি ১০ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৭৩ কোটি ৭০ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৮৯ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ৯৫ পয়সা।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল লাফার্জহোলসিম। তার আগের চার হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন হাজার ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন হাজার ১৬১ কোটি ৩৭ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৫৬৭ কোটি ৫৩ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৬৪ দশমিক ৬৮ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৭ দশমিক ৮৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৭৪ শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ১৬ দশমিক ৭৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ডিএসইতে সর্বশেষ বৃহস্পতিবার লাফার্জহোলসিমের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল  ৯৭ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৩৫ টাকা ৯০ পয়সা থেকে ১০৭ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন