কোয়াডকে গুরুত্বহীন করে দিচ্ছে অকাস?

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সরকারপ্রধানদের মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সম্মেলনে প্রথম অকাস জোটের ঘোষণা দেয়া হয় ছবি: এপি

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাজ্য অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন নিরাপত্তা জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তিন দেশের নামের আদ্যাক্ষর দিয়ে জোটটির নামকরণ করা হয়েছে অকাস জোটের নিরাপত্তা চুক্তির আওতায় এরই মধ্যে অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন নির্মাণের প্রযুক্তি সরবরাহ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে বুধবার অনুষ্ঠিত এক ভার্চুয়াল সম্মেলনে নতুন জোট গঠনের ঘোষণা দেয়া হয়। অনেকটা আকস্মিকভাবেই নতুন নিরাপত্তা জোট গঠনের ঘোষণা দিয়েছেন তিন দেশের নেতারা। বিষয়টি নিয়ে পর্যবেক্ষক মহলে এরই মধ্যে নানা বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে অকাসের উত্থানে ইন্দো-প্যাসিফিকে ভারত, জাপান, অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত জোট কোয়াড গুরুত্বহীন হয়ে পড়বে কিনা, সে প্রশ্নও তুলতে শুরু করেছেন অনেকেই।

আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে কোয়াডের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জোটটির সরকারপ্রধানদের সশরীর অংশগ্রহণের ভিত্তিতে এটিই প্রথম প্রত্যক্ষ আলোচনা বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে আগে এমন একটি জোটের ঘোষণাকে অনেকটাই অপ্রত্যাশিত বলে মনে করছেন বিশ্লেষকদের অনেকে।

আন্তর্জাতিক ভূরাজনীতিতে বর্তমানে পশ্চিমা মহলের দুশ্চিন্তার সবচেয়ে বড় কারণ হয়ে উঠেছে দক্ষিণ চীন সাগর তাইওয়ান নিয়ে বেইজিংয়ের আগ্রাসী অবস্থান। অকাস কোয়াডউভয় জোটেরই প্রধানতম উদ্দেশ্য হিসেবে ধরা হচ্ছে ইন্দো-প্যাসিফিকে চীনের সম্প্রসারণমুখী আগ্রাসী অবস্থানকে মোকাবেলা করা। বুধবারের ভার্চুয়াল সম্মেলনে তিন দেশের নেতা সরাসরি চীনের নাম উল্লেখ না করলেও পরোক্ষভাবে সেদিকেই ইঙ্গিত করেছেন। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যে উঠে এসেছে, ইন্দোপ্যাসিফিককে মুক্ত অবাধ অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার পাশাপাশি অঞ্চলটির বর্তমান কৌশলগত অবস্থাকে সমাধানের লক্ষ্যেই অকাস জোট গড়ে তোলা হচ্ছে। প্রায় বিস্মৃত কোয়াড জোটকে পুনরুজ্জীবিত করে তোলার কারণ হিসেবে গত বছর একই বক্তব্য দিয়েছিল যুক্তরাষ্ট্র।

এছাড়া কোয়াড জোটের মতোই কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তা সক্ষমতার বিষয়গুলোও অকাসে গুরুত্ব পাচ্ছে। দুই জোটের লক্ষ্য উদ্দেশ্যের মিলকে সামনে এনে কোনো কোনো পর্যবেক্ষক প্রশ্ন তুলছেন, অকাসের আবির্ভাবে ইন্দোপ্যাসিফিকে কোয়াড গুরুত্বহীন হয়ে পড়বে কিনা।

আর কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রে কোয়াডের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। জোটটির সরকারপ্রধানদের অংশগ্রহণে এটিই প্রথম প্রত্যক্ষ আলোচনার বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে আগে এমন একটি জোটের ঘোষণাকে অনেকটাই অপ্রত্যাশিত বলে মনে করছেন বিশ্লেষকদের অনেকে।

যদিও ভারতীয় নিরাপত্তা বিশ্লেষকরা দাবি করছেন, আশঙ্কা অমূলক। অকাসের আবির্ভাব কোয়াডকে গুরুত্বহীন করে তুলবে না। বরং তা জোটটিকে আরো শক্তিশালী করে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। ওয়াশিংটনভিত্তিক ব্রুকিংস ইনস্টিটিউটের পর্যবেক্ষক তানভি মদনের ভাষ্যমতে, অকাস নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। কারণ নতুন জোট যুক্তরাজ্যের মতো বৃহৎ আরেকটি বৈশ্বিক শক্তিকে ইন্দোপ্যাসিফিকের স্নায়ুযুদ্ধে টেনে নিয়ে আসছে। সেক্ষেত্রে অকাস কোয়াডের পরিপূরক হিসেবে কাজ করতে যাচ্ছে। একই সঙ্গে ফ্রান্সকেও ভারতের আরো কাছাকাছি টেনে নিয়ে আসার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য উইকে প্রকাশিত এক নিবন্ধে তার মতামত উঠে আসে। দেশটির অন্যান্য সংবাদমাধ্যমে প্রকাশিত নিবন্ধগুলোতেও কম-বেশি একই কথা বলছেন ভারতীয় বিশ্লেষকরা। যদিও গতকাল বিকাল পর্যন্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারত সরকারের পক্ষ থেকে এখনো নিয়ে তেমন কোনো মন্তব্য করা হয়নি। তবে ভারতে নিযুক্ত অস্ট্রেলীয় হাইকমিশনার ব্যারি ফ্যারেল জানিয়েছেন, যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন জোট গঠনের বিষয়টি ভারতকে আগেই অবহিত করেছিল অস্ট্রেলিয়া।

অন্যদিকে অকাস জোট নিয়ে কোয়াডের চেয়েও তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। জোটের ঘোষণা আসার পর পরই দক্ষিণ চীন সাগরে সামরিক তত্পরতা আরো জোরালো করে তুলেছে চীন।

জোটের ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইউরোপীয় পরাশক্তি ফ্রান্সও। ফরাসি কোম্পানি ডিসিএনএস নির্মিত ১২টি কনভেনশনাল, অ্যাটাক ক্লাস সাবমেরিন ক্রয়ের কথা ছিল অস্ট্রেলিয়ার। এজন্য প্যারিসের সঙ্গে ২০১৬ সালে হাজার ৩০০ কোটি ডলারের একটি চুক্তি করেছিল ক্যানবেরা। অকাসের মাধ্যমে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের কাছ থেকে পরমাণুচালিত সাবমেরিন সংগ্রহ করতে গিয়ে ওই চুক্তি পরিত্যাগ করেছে অস্ট্রেলিয়া। বিষয়টিকে বিশ্বাসঘাতকতা পেছন দিক থেকে ছুরিকাঘাতের সঙ্গে তুলনা করে বিবৃতি দিয়েছে ফ্রান্স।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন