রামেক হাসপাতালে ঝরল আরও ১৯ প্রাণ

বণিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

চিকিৎসাধীন অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ঝরল আরও ১৯ জনের প্রাণ। সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এরা মারা যান।

একদিনে রাজশাহীর ৭ জন, নাটোরের ৫ জন, চাঁপাইনবাবগঞ্জের ৪ জন, নওগাঁর দুজন এবং পাবনার একজন করে মারা গেছেন। এদের মধ্যে করোনায় ৭ জন,  করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ১১ জন এবং করোনা নেগেটিভ হয়ে একজন মারা গেছেন। 

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় নাটোরের ৩ জন, রাজশাহীর ২ জন এবং নওগাঁর ২ জনসহ মোট ৭ জন মারা গেছেন করোনা সংক্রমণে। 

করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন রাজশাহীর ৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নওগাঁর ২ জন, নাটোরের ২ জন এবং পাবনার একজনসহ মোট ১১ জন। করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় রাজশাহীর আরেকজন রোগী মারা গেছেন রামেক হাসপাতালে।

গত ২৪ ঘণ্টায় ৯ জন পুরুষ এবং ১০ জন নারী প্রাণ হারিয়েছেন করোনা ইউনিটে। যাদের ৮ জনের বয়স ৬১ বছরের উপরে। এছাড়া  ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩ জন করে মারা গেছেন হাসপাতালের নিবীড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া ৩, ১৪, ১৬, ১৭ ও  ২২ নম্বর ওয়ার্ডে ২ জন করে এবং কেবিন, ১ ও ১৫ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন রাজশাহীর ১৭০ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩২ জন, নাটোরের ৫৬ জন, নওগাঁর ৩৮ জন, পাবনার ৭১ জন, কুষ্টিয়ার ৮ জন, চুয়াডাঙ্গার ৬ জন, সিরাজগঞ্জের ৬ জন, মেহেরপুরের ২ জন, বগুড়ার ২ জন এবং ঝিনাইদহ জেলার একজনসহ মোট ৩৯২ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ১৯ জন।

এদের মধ্যে করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ১৭৩ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৪৭ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৭২ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায়  ভর্তি হয়েছেন ৪৭ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৩০ জন।

এর আগে সোমবার (২ আগস্ট) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৬০ জনের নমুনায়। 

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ৩৬৭ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৭৫ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২৭ দশমিক ৭৪ শতাংশ, চাঁপাইনবাবগঞ্জের ৩৪ দশমিক ৮৪ শতাংশ এবং নওগাঁর ১৪ দশমিক ৭৫ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, রামেক হাসপাতালের করোনা ইউনিটে গত ১ আগস্ট ১৮ জন এবং ২ আগস্ট ১৫ জন  ১৩ জনসহ ৩৩ জন মারা যান। এর মধ্যে করোনায় ১৩ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ১৫ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ৫ জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন