সাউথইস্ট ব্যাংক ফান্ডের রূপান্তরে কমিশনের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আগে ফান্ডটির ৯৯ শতাংশেরও বেশি ইউনিটহোল্ডাররা রূপান্তর প্রস্তাবের অনুকূলে তাদের সম্মতি দেন।

বছরের ১৫ মে সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০ বছরের মেয়াদ শেষ হয়েছে। মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ শেষে আরো এক দফায় ১০ বছরের জন্য মেয়াদ বাড়ানোর সুযোগ থাকলেও ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি সে সুযোগ গ্রহণের পরিবর্তে এটিকে বেমেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়নের সিদ্ধান্ত নেয়। রূপান্তর প্রস্তাবে ইউনিটহোল্ডারদের সম্মতি নিতে বছরের ২৫ মে ডিজিটাল মাধ্যমে ইউনিটহোল্ডারদের সভা আহ্বান করা হয়। সভায় ফান্ডটির ৯৯ শতাংশেরও বেশি ইউনিটহোল্ডার রূপান্তরের পক্ষে ভোট দেন। এর পরিপ্রেক্ষিতে গত ৩০ জুন বিএসইসির পক্ষ থেকে ফান্ডটিকে মেয়াদি থেকে বেমেয়াদিতে রূপান্তরের বিষয়ে অনুমোদন দেয়া হয়। ফলে এখন থেকে বেমেয়াদি ফান্ড হিসেবে সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের কার্যক্রম পরিচালিত হবে।

বছরের ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ট্রাস্টি কমিটির এক সভায় ইউনিটহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে ফান্ডটিকে মেয়াদি থেকে বেমেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়নের সিদ্ধান্ত নেয়া হয়। মেয়াদ শেষে স্টক এক্সচেঞ্জে বছরের ১৬ মে থেকে ফান্ডটির লেনদেন স্থগিত রয়েছে। বিএসইসির ২০১৮ সালের অক্টোবরে জারি করা আদেশ অনুসারে, মেয়াদি মিউচুয়াল ফান্ডের প্রথম দফার ১০ বছরের মেয়াদ শেষে আরো এক দফায় ১০ বছর মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে। এর আগে মেয়াদ শেষ হওয়া ফান্ডগুলো বর্ধিত মেয়াদের সুবিধা নিলেও ব্যতিক্রমী নজির দেখিয়েছে মেয়াদি সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

সুযোগ থাকা সত্ত্বেও মেয়াদ বাড়ানোর সুবিধা না নেয়ার কারণ জানতে চাইলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী শহিদুল ইসলাম বণিক বার্তাকে বলেন, আমরা বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের দিকে বেশি জোর দিতে চাই। তাছাড়া বেমেয়াদি ফান্ডে রূপান্তর করা হলে ইউনিটহোল্ডাররা তাদের ইচ্ছানুযায়ী বিনিয়োগ প্রত্যাহারের সুযোগ পাবেন। আমরা তাদের সেই স্বাধীনতাটুকু দিতে চাই।

বিএসইসির মিউচুয়াল ফান্ড বিধিমালা অনুসারে ফান্ডের ৭৫ শতাংশ ইউনিটহোল্ডার যদি বেমেয়াদিতে রূপান্তরের পক্ষে ভোট দেয় তাহলে এটি মেয়াদি থেকে বেমেয়াদি মিউচুয়াল ফান্ডে পরিণত হবে। আর যদি রূপান্তরের পক্ষে ৭৫ শতাংশের কম ভোট পড়ে তাহলে ফান্ডটির অবসায়ন হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন